মোবাইল রিচার্জ: জানেন টেলিকম সংস্থাগুলি ৩০ দিনের পরিবর্তে ২৮ দিনে করে কেন

Business Strategy: বর্তমানে মোবাইল ফোন নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। এখন যেকোনও কাজের ক্ষেত্রে মোবাইল নম্বর বাধ্যতামূলক। এর জন্য রিচার্জ করাটাও জরুরি আর এটিকেই হাতিয়ার বানিয়েছে টেলিকম সংস্থাগুলি। যেখানে গ্রাহকদের বোকা বানিয়ে বছরে ১২ মাসের জায়গায় ১৩ বার রিচার্জ করিয়ে নিচ্ছে।

টেলিকম সংস্থাগুলি একে অপরকে টেক্কা দিতে নিত্যনতুন প্ল্যান নিয়ে আসে। কিন্তু গ্রাহকদের মাস ভিত্তিক রিচার্জের ক্ষেত্রে ২৮ দিনের বৈধতা দেয়। কিন্তু কখনো ভেবেছেন ৩০ দিনের পরিবর্তে ২৮ দিনের বৈধতা দেয় কেন? একইভাবে দুই মাসের রিচার্জের গ্রাহকরা ৫৪ বা ৫৬ দিন পান, এমনকি ৩ মাসের ক্ষেত্রেও ৮৪ দিনের বৈধতা থাকে।

Image

আগে এমনটা হতো না অর্থাৎ এক মাসের রিচার্জের ক্ষেত্রে ৩০ দিনেরই বৈধতা দেওয়া হতো। কিন্তু এখন টেলিকম সংস্থাগুলি অতিরিক্ত লভ্যাংশের কথা মাথায় রেখে মাস ভিত্তিক রিচার্জের ক্ষেত্রে ২৮ দিন বৈধতা দিয়ে থাকে। এভাবে প্রতি মাসে দুদিনের বৈধতা কম করার কারণে সংস্থাগুলি কোটি কোটি টাকা লাভ করছে।

এবার গ্রাহকরা ভাবছেন, তারা হয়ত প্রতি মাসেই রিচার্জ করছেন অর্থাৎ বারো মাসে ১২ বার, তাহলে ওই ২ দিন কম হলে গায়ে লাগার কিছু নেই! কিন্তু সংস্থাগুলি আপনাকে বছরে ১২ মাসের জায়গায় ১৩ বার রিচার্জ করিয়ে নিচ্ছে।

Image

আসলে, প্রতিমাসে অতিরিক্ত দুদিনের কারণে বছরে তা ২৪ দিন হয়। এছাড়াও বছরে ৬টি ৩১ দিনের মাস রয়েছে! সুতরাং আরও ৬ দিন। অর্থাৎ ২৪+৬= ৩০ দিন। সংস্থাগুলি এভাবে অতিরিক্ত আরো একটি মাস গ্রাহকদের থেকে রিচার্জ করিয়ে নিয়ে কোটি কোটি টাকা আয় করছে।