Connect with us

অজানা তথ্য

কেন বিয়ারের বোতলের রং সবুজ বা বাদামি হয়, কিন্তু অন্য কোন রংয়ের হয় না কেন?

বিয়ারের বোতলের রং সবুজ বা বাদামি রঙের হয়ে থাকে, কিন্তু অন্য কোন রংয়ের হয় না কেন? এই প্রশ্ন অনেকেরই মাথায় ঘুরপাক খেয়েছে যে বিয়ারের বোতলের রঙ সাদাও তো হতে পারতো। এর পিছনে কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা? নাকি ইতিহাস রয়েছে? এবার বিস্তারিত জেনে নেওয়া যাক — 

Corona beer maker Constellation's quarterly profit misses estimates |  Reuters

জানিয়ে রাখি, সর্বপ্রথম মিশরে বিয়ার তৈরি হয়েছিল। তা আবার ১,০০০ বছরেরও বেশি আগে। তবে ১৯ শতকের পর থেকে বিয়ার বোতলবন্দী করা শুরু হয়। তৎকালীন বিয়ার প্রস্তুতকারকরা কাঁচের বোতল ব্যবহার করতেন কারণ এই পানীয়র স্বাদ ও গন্ধ ঠিক রাখার জন্য।

13 Ways to Open a Beer Bottle Without a Bottle Opener | Men's Journal

এরপর বিয়ারগুলোকে বিভিন্ন কাঁচের বোতলে রাখা শুরু হয়। কিন্তু বিয়ার উৎপাদকরা দেখলেন সাদা কাঁচের বোতলে রাখলে বিয়ার সূর্যের আলোর সংস্পর্শে এসে অতিবেগুনি রশ্মির প্রভাবে কয়েক ঘন্টার মধ্যেই গন্ধ ও স্বাদ দুটোই হারিয়ে ফেলছে। এরপর অনেক পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে তারা বুঝতে পারেন গাঢ় রঙিন বোতলে সূর্যের অতিবেগুনি রশ্মির তেমন কোনো প্রভাব পড়ছে না।

Drink Safely & In Style On July 4th With Beck's Limited Edition Beer | LATF  USA

আর বাদামী রঙের বোতলে বিয়ার রাখলে স্বাদ বা গন্ধ কোনটাই পাল্টাচ্ছে না। সেই থেকেই বাদামি বোতলে বিয়ার রাখা হতো। তবে ক্রমশ বিয়ারের চাহিদা বাড়তে থাকে। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাদামী বোতলের প্রচণ্ড অভাব দেখা দেয়। তখন থেকে গাঢ় সবুজ বোতলেও বিয়ার রাখা হলো। এতেও বিয়ার ঠিকই থাকছে। তারপর থেকেই সবুজ ও বাদামী রঙের বিয়ারের বোতলের প্রচলন রয়েছে।

Continue Reading
To Top