Connect with us

ভগবান শিব সবসময় বাঘের-ছাল পরে থাকে কেন, কি বলছে পুরান

Facts

ভগবান শিব সবসময় বাঘের-ছাল পরে থাকে কেন, কি বলছে পুরান

প্রত্যেকে আমরা ভগবান শিবকে খুব আড়ম্বরে পূজা ও ভক্তি করে থাকি। পুরাণে ভগবান শিবের পোশাকের কথা বলা হয়েছে, যা অবাক করার মতো। ভগবান শিব গলায় সাপ, মাথায় চাঁদ, চুলের জটের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে গঙ্গার স্রোত, হাতে ত্রিশুল দেখেছেন এবং এর সাথে ভগবান শিব বাঘের ছাল পরেন। কোন রহস্য লুকিয়ে আছে? তা অনেকেই জানেন না।

Is Lord Shiva really easier to please than Lord Vishnu?

পৌরাণিক কাহিনী অনুসারে, একবার শিব হাঁটতে হাঁটতে বনে গিয়েছিলেন। সেখানে কয়েকজন ঋষি তাদের পরিবার নিয়ে থাকতেন। তিনি যখন বনে জঙ্গলে ঘোরাফেরা করছিলেন তার পরনে কোনও পোশাক ছিল না। এমন পুরুষালি চেহারা দেখে ঋষিদের স্ত্রীগনেরা মুগ্ধ হয়ে পড়েন। কিন্তু শিব এ বিষয়ে কিছু জানতেন না। তিনি নিজের খেয়ালেই বিচরণ করছিলেন।

দেবাদিদেব মহাদেবের এমন কান্ডকারখানা দেখে ঋষিদের মধ্যে তীব্র বিক্ষোভ শুরু হয় কারণ তাদের স্ত্রীরা শিবের সুন্দর চেহারার প্রতি দুর্বল এবং আকৃষ্ট হয়ে পড়েছিলেন। তখন মহাদেবকে উচিত শিক্ষা দেওয়ার জন্য তারা নানান পরিকল্পনা করতে থাকে। 

পরিকল্পনা অনুসারে, ওইসব ঋষিরা মহাদেব শিবের ভ্রমণের পথে একটা বড় গর্ত খুঁড়লেন এবং তাতে একটি বাঘও ছেড়ে রাখলেন। কিন্তু মহাদেবের অসীম শক্তি সম্পর্কে তাদের কোন ধারণা ছিল না। শিব গর্তে পড়তেই তৎক্ষণাৎ বাঘটিকে হত্যা করে বাঘের ছাল ছড়িয়ে পরিধান করলেন। আর তখন থেকেই তিনি কেবলমাত্র বাঘের ছাল পড়ে থাকেন।

এই ঘটনা ঋষিরা দেখে আশ্চর্য হয়ে পড়ে এবং তারা বুঝতে পারে সে কোন সাধারণ মানুষ নন। সঙ্গে সঙ্গে তারা মহাদেবের চরণে লুটিয়ে পড়ে আশির্বাদ নেওয়ার জন্য।

Continue Reading
Click to comment

Trending ..

To Top