লাইফস্টাইল

Coconut Oil: শীতকালে নারকেলের তেল জমে যায় কেন, এর পিছনের কারণ কি?

শীতকালে ঠান্ডায় নারকেল তেল এতটাই শক্ত হয়ে যায় যে এটি পাত্র বা বোতল থেকে বের করা কঠিন হয়। অন্যদিকে আরেকটি সমস্যা হল এটি চুলে লাগানোর পর চুল শক্ত হয়ে যায়। তাই তাপ দিয়ে তা গলে নিতে হয়। তবে অনেকের মনে প্রশ্ন জাগে যে শীতকালে নারকেলের তেল জমে যায় কেন, এর পিছনের কারণ কি?

উষ্ণতার সঙ্গে তেল জমে যাওয়ার বিষয়টি স্যাচুরেটেড ফ্যাটের সঙ্গে সম্পর্কযুক্ত। এটি এমন একটি ফ্যাট বা চর্বি যার রাসায়নিক উপাদানগুলি স্বাভাবিক তাপমাত্রায় জমাট বা কঠিন আকারে ধারণ করে।

Image

সাধারণত প্রাণিজ খাবারে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। যেমন — দুধ বা পনির। অন্যদিকে উদ্ভিজ খাবারেও স্যাচুরেটেড ফ্যাট থাকার সেরা নমুনা হলো নারিকেল তেল। নারিকেল তেলে যদি স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা বেশি থাকে তবে ২৫ সেলসিয়াস বা তার কম তাপমাত্রাতেও জমে যায়।

শুধুমাত্র নারকেল তেল নয়, আরেকটি উদ্ভিজ্জ তেল রয়েছে যা এই তাপমাত্রায় জমে যায়। সেটি হচ্ছে পাম তেল। তবে যে সকল তেলে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে সেগুলো শীতকালে জমে যায় না। যেমন — সরিষা, সয়াবিন, সূর্যমুখী বা জলপাই তেলে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা খুবই কম। আনস্যাচুরেটেড ফ্যাটই বেশি থাকে। তাই নারিকেল তেলের মত জমে যায় না।