Connect with us

Lifestyle

বিয়ের পর মেয়েদের ওজন বেড়ে যায় কেন? রইল নিয়ন্ত্রণ করার কিছু টিপস

বিয়ের পর অধিকাংশ মানুষের ওজন বেড়ে যায়। তবে পুরুষের অপেক্ষা স্ত্রীদের ক্ষেত্রে বাড়তি ওজন দেখা যায়। তবে এখন সুস্থতার জন্য বিয়ের আগে বা পরে সকলকে ফিট থাকা উচিত। তাই সঠিক ওজন নিয়ন্ত্রণ রাখতে কয়েকটি কার্যকর টিপস মেনে চললেই হয়। জানা গেছে মেয়েদের খাদ্যাভাসের ও বিভিন্ন অনিয়মের কারণে ওজন বেড়ে যেতে থাকে। 

এবার চলুন জেনে নেওয়া যাক, বিয়ের পরে কিভাবে ওজন নিয়ন্ত্রণ করবেন –

What's a Healthy Weight for You? - Consumer Reports

১) খাদ্যাভাস: বিয়ের পরে প্রতিটি মেয়ের নতুন সংসারে যাওয়ার পরে খাদ্যাভাসে অনেকটাই পরিবর্তন চলে আসে। তারা পূর্বের মত খাদ্যাভাসে পরিবর্তন আনতে চাইলেও লজ্জা বা সংকোচবোধ করে তাই খাদ্যাভাসে পরিবর্তন হয় ফলে ধীরে ধীরে ওজন বেড়ে যেতে থাকে। তাই খুব বেশি খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা চলবে না।

২) ওষুধ: নতুন পরিবেশে নতুন দায়িত্ব নেওয়ার জন্য এনার্জি দেবে এমন ওষুধ বা ভিটামিন বি জাতীয় ওষুধ খাওয়া উচিত তবে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে।

৩) ক্যালসিয়ামের ঘাটতি: মোটা হয়ে যাওয়ার ফলে সবচেয়ে বেশি আশঙ্কা দেখা দেয় হয় শরীরে ক্যালসিয়ামের পরিমাণ কমে গেলে। এই সময় চা-কফি পানি জাতীয় খাবারগুলি বন্ধ করা উচিত তবে রাত্রিবেলায় ক্যালসিয়াম সাপ্লিমেন্ট নিতে ভুলবেন না।

Packages — All-Inspired Wellness

৪) শরীরচর্চা: বিয়ের পরে নতুন সংসারের দায়িত্ব নেওয়ার পরে মেয়েরা সঠিকভাবে শরীরের দায়িত্ব নিতে পারে না যার ফলে খুব অল্পদিনের মধ্যেই শরীরে নেতিবাচক প্রভাব পড়ে। যতই ব্যস্ত থাকুন না কেন নিয়মিত ৩০ মিনিট শরীরচর্চার জন্য সময় বের করুন।

৫) খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ: নতুন নতুন বিয়ের পরে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি, খাওয়া-দাওয়ার ইত্যাদি ব্যাপারগুলি অনেকটাই বেড়ে যায় এরফলে খাওয়া-দাওয়াতে প্রচুর অনিয়ম আসে। এই ব্যাপারগুলিকে নিয়ন্ত্রণ করতে না পারলে খুব সহজেই মুটিয়ে যাবেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top