Connect with us

Cricket

২০১১ বিশ্বকাপের ফাইনালে দুইবার কেন টস করেছিলেন ধোনি, এতদিনে জানালেন সাঙ্গাকারা

গত ৯ বছর আগে ওয়াংখেড়ে স্টেডিয়ামে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। ২৮ বছর পর ভারতীয় দল শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল বিশ্বকাপ জেতে। কিন্তু সেই ফাইনাল ম্যাচ শুরু হওয়ার আগেই বিতর্ক সৃষ্টি হয়েছিল টস করা নিয়ে।

Kumar Sangakkara, Mahendra Singh Dhoni - Mahendra Singh Dhoni ...

সেদিন টস করার সময় মহেন্দ্র সিং ধোনি দু-দুবার টস করেন। এই ব্যাপারটি ঘিরে ক্রিকেটমহলে নানান সমালোচনার ঝড় উঠেছিল। কয়েক বছর পেরিয়ে গেলেও সেই ঘটনা আজও টাটকা ক্রিকেট প্রেমীদের মনে। এতদিন পরে সেই রহস্য ফাঁস করলেন শ্রীলংকার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

এদিন রবীচন্দ্রন অশ্বিন এর সাথে ইনস্টাগ্রাম লাইভ চ্যাটে এসে কুমার সাঙ্গাকারা জানিয়েছেন সেদিন কেন মহেন্দ্র সিং ধোনি দ্বিতীয়বার টস করার কথা বলেছিলেন। যেহেতু ভারতের মাটিতে ফাইনাল খেলা বলে কথা তাই গ্যালারিতে ভিড়ে ঠাসাঠাসি আর সেই সাথে চিত্কার-চেঁচামেচি ও প্রবল উত্তেজনা ছড়িয়েছিল। এর ফলে ঠিকঠাক শোনাও যাচ্ছিল না।

এরপর সাঙ্গাকারা ওই প্রসঙ্গ টেনে এনে বলেন, “সেদিন টসের সময় পুরো ঘটনাটা আমার মনে আছে। ঐদিন মহেন্দ্র সিং ধোনি নিশ্চিত ছিলেন না। আমি হেড বলে কল করলে, ধোনির কানে যায় টেল। রেফারিও বলে আমি জিতেছি। কিন্তু মাহির দ্বিমত তৈরি হলে, আম্পায়ারের নির্দেশে আবার দ্বিতীয়বার টস করা হয়।”

Toss taken twice after confusion over call | ESPNcricinfo.com

দ্বিতীয়বারও টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন কুমার সাঙ্গাকারা। তিনি আরো জানান, “হয়তো ভাগ্য আমার সাথে ছিল তাই দ্বিতীয়বার টসে জিতি, কিন্তু ভারতও টসে জিতলে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিত এটা আমি নিশ্চিত।”

এরপর ফাইনাল ম্যাচে হারার প্রসঙ্গে কুমার সাঙ্গাকারা বলেন, “হারি বা জিতি, জয়-পরাজয়ের সমানভাবে প্রতিক্রিয়া দেখানোর ভারসাম্য আমাদের আছে। ম্যাচ শেষে সেদিন হাসির আড়ালে অনেক দুঃখ আর হতাশা লুকিয়ে ছিল।”

Continue Reading
Click to comment

Trending ..

To Top