Connect with us

News

করোনায় আক্রান্ত হওয়া মহিলাদের তুলনায় পুরুষরাই বেশি মরছে কেন? জেনে নিন

এই মুহূর্তে সারা বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় সাড়ে ৩১ লক্ষ। এই মহামারীর প্রকোপে এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ২ লাখ ১৮ হাজার মানুষের। এমন পরিস্থিতি থেকে রেহাই পেতে আমেরিকা, ইতালি, স্পেন, ভারতবর্ষসহ পৃথিবীর ১৮৫ টি দেশে লকডাউন চলছে।

তবে এর মধ্যে একটি চাঞ্চল্যকর তথ্য পাওয়া গিয়েছে। কয়েকটি পরিসংখ্যান অনুযায়ী, এই ভাইরাসে আক্রান্ত হওয়া মহিলাদের তুলনায় পুরুষরাই মারা গিয়েছে বেশি। কিন্তু পুরুষরাই বেশি মারা গিয়েছে কেন?

Iran's vice president and two ministers stricken by coronavirus ...

সপ্তাহ খানেক আগে ‘জার্নাল অব আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন’ নামক একটি পত্রিকায় এক প্রতিবেদনে জানা গেছে যে, নিউ ইয়র্কের হাসপাতালে মোট ৫,৭০০ জন আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন যাদের মধ্যে ৬৬.৫ শতাংশ পুরুষ।

এছাড়াও চিনে উহানের হাসপাতালে করোনা আক্রান্তের রোগীদের মধ্যে ৬৬.৭ শতাংশ পুরুষ। অন্যদিকে ইতালিতেও মোট করোনা আক্রান্ত রোগীর মধ্যে ৫৮% শতাংশই পুরুষ।

সম্প্রতি চীনে প্রায় ৪৫,০০০ আক্রান্ত ব্যক্তিদের নিয়ে একটি গবেষণা চালানো হয়েছিল আর এই ভাইরাসে মৃত্যু হারেও এগিয়ে রয়েছে পুরুষেরাই। কারণ আক্রান্ত পুরুষদের মধ্যে মারা গিয়েছে ২.৮ শতাংশ যেখানে মৃত মহিলারদের পরিসংখ্যান ১.৭ শতাংশ।

সম্প্রতি এই পরিসংখ্যান সামনে আসার পরে এক চাঞ্চল্য রকম তথ্য জানা গিয়েছে। যেকোনো ভাইরাসের বিরুদ্ধে পুরুষদের তুলনায় মহিলাদের প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। কিন্তু পুরুষদের রোগ প্রতিরোধ ক্ষমতা মহিলাদের চেয়ে দুর্বল কেন?

Intimate lifestyle couples photography in San Antonio — Sara K ...

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, মহিলাদের বিশেষ হরমোন বা ইস্ট্রোজেন যে কোনো রকমের সংক্রমণের হাত থেকে রেহাই দিতে পারে। পুরুষদের শরীরের কোষে একটি এক্স ক্রোমোজোম এবং একটি ওয়াই ক্রোমোজোম থাকে। এই ক্ষেত্রে মহিলাদের শরীরের কোষে দুটি এক্স ক্রোমোজোম থাকায় পুরুষের তুলনায় যেকোনো ধরনের সংক্রমণ প্রতিহত করার ক্ষমতা অনেক বেশি।

এই দুই তত্ত্বের ভিত্তি করে গবেষক ও বিজ্ঞানীরা জানিয়েছেন, পুরুষ এবং মহিলার জীবন ধারণ এক হলেও তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পূর্ণ আলাদা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top