Connect with us

Cricket

কারা ছিলেন ২০০৮ আইপিএলের অধিনায়ক? তারা এখন কি করছেন

আইপিএলের উদ্বোধনী ম্যাচে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে ব্রেন্ডন ম্যাককালাম ১৫৮ রানের একটি দুর্ধর্ষ ইনিংস খেলেছিলেন – যা আজও স্মরণীয় হয়ে আছে। সেই থেকে আইপিএল একটি উৎসবে পরিণত হয়েছে। তবে ২০০৮ সালে কিছু অধিনায়ক ছিলেন যারা একেবারেই টি-টোয়েন্টি খেলার যোগ্য নন। শেন ওয়ার্ন এর নেতৃত্বে সেই বছর রাজস্থান চ্যাম্পিয়ন হয়েছিল। এবার চলুন দেখে নেওয়া যাক ২০০৮ সালে কারা কোন দলের অধিনায়ক ছিলেন এবং এখন তারা কি করছেন –

১) ভিভিএস লক্ষ্মণ (ডেকান চার্জার্স)

My Children Cried When They Came to Know About Warner's Suspension ...

হায়দ্রাবাদ ফ্রাঞ্চাইজির অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটের অভিজ্ঞ খেলোয়াড় ভিভিএস লক্ষণকে দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু তিনি পুরোপুরি ব্যর্থ হন, ১৪টি ম্যাচের মধ্যে মাত্র ২টিতে জয়ী। বর্তমানে তিনি একজন ক্রিকেট ভাষ্যকার, বিশ্লেষক এবং সানরাইজ হায়দ্রাবাদ দলের মেন্টরের ভূমিকায় রয়েছেন। 

২) সৌরভ গাঙ্গুলী (কলকাতা নাইট রাইডার্স)

5 legends who were released by their home franchises in IPL

ভারতের অন্যতম সেরা অধিনায়ক হওয়া সত্ত্বেও সৌরভ গাঙ্গুলী আইপিএলে পুরোপুরি ব্যর্থ হন অধিনায়ক হিসেবে। প্রথম দুটি ম্যাচে জয়লাভ করলেও শেষ দিকে খুবই খারাপভাবে হেরেছিল তার দল। বর্তমানে তিনি বিসিসিআই এর সভাপতি পদে রয়েছেন।

৩) শচীন টেন্ডুলকার (মুম্বাই ইন্ডিয়ান্স) 

Sidhanta Patnaik: IPL – A subset of Sachin Tendulkar

আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকার যেমন নেতৃত্ব দিতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন ঠিক একই ছবি দেখা যায় আইপিএলে। প্রথম চারটি ম্যাচে টানা হারার পর শেষদিকে তার দলকে পয়েন্ট টেবিলের ওপরে তুলতে নিরাশ হন। বর্তমানে তিনি তার ব্যবসার সাথে জড়িত এবং একজন ক্রিকেট ভাষ্যকার, বিশ্লেষক এবং দাতব্য অনুষ্ঠানের সাথে যুক্ত রয়েছেন। 

৪) শেন ওয়ার্ন (রাজস্থান রয়ালস)

IPL 2018: Shane Warne to make Rajasthan Royals return?

শেন ওয়ার্ন হলেন আইপিএলের প্রথম বিজেতা অধিনায়ক। একদিকে তিনি রাজস্থানকে নেতৃত্ব দিয়েছেন অন্যদিকে বল হাতে তুলে নিয়েছেন ১৯টি উইকেট। বর্তমানে তিনি ক্রিকেট ভাষ্যকার পদে রয়েছেন। 

৫) রাহুল দ্রাবিড় (রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর)

IPL: 5 Legends Who Were Released by Their Home Franchises

আইপিএলে রাহুল দ্রাবিড় নেতৃত্ব একেবারেই ভাল ছিলনা। তার দল ১৪টি খেলায় মাত্র ৪টিতেই জিততে সক্ষম হয় এবং পয়েন্ট টেবিলে সপ্তম স্থানে জায়গা করে। বর্তমানে তিনি ক্রিকেট ভাষ্যকার ও বিশ্লেষক। এছাড়াও তিনি ভারতীয় তরুণ ক্রিকেটারদের প্রশিক্ষণ দেন। 

৬) বীরেন্দ্র সেহবাগ (দিল্লি ডেয়ারডেভিলস)

Virender Sehwag eager to represent Delhi Daredevils in IPL 7 ...

প্রথম মরশুমে বীরেন্দ্র সেহবাগ দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন এবং অধিনায়ক হিসেবে শেষ চারে তার দলকে নিয়ে যান। বর্তমানে তিনি একজন ক্রিকেট ভাষ্যকার এবং বিশ্লেষক। এছাড়াও সেহবাগ ইন্টারন্যাশনাল স্কুল নামে একটি বিদ্যালয় রয়েছে যা তিনি পরিচালনা করেন। 

৭) যুবরাজ সিং (কিংস ইলেভেন পাঞ্জাব) 

5 Most Breath Taking Super-Overs in IPL History - Page 3 of 6 ...

২০০৮ সালে যুবরাজ সিং কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে নেতৃত্ব গ্রহণ করেন। একজন প্রভাবশালী অধিনায়ক এর মতোই তার দলকে নেতৃত্ব দিয়ে তৃতীয় স্থানে নিয়ে যান। বর্তমানে তিনি এখন কয়েকটি প্রিমিয়াম ব্র্যান্ডের সাথে যুক্ত এবং বিভিন্ন দাতব্য অনুষ্ঠানের সাথে জড়িত।

৮) মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই সুপার কিংস)

MS Dhoni - CricTracker

আইপিএলের প্রথম মরসুম থেকে এখনো অব্দি চেন্নাই সুপার কিংসকে একা হাতে নেতৃত্ব দিচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। তার নেতৃত্বে চেন্নাই সুপার কিংস ৩ বার চ্যাম্পিয়ন হয় এবং ১০ বারের মধ্যে ৮ বার ফাইনালে ওঠে। নীল জার্সিকে বিদায় জানানোর পর এই প্রথমবার নতুন ভূমিকায় দেখা যাবে চেন্নাইয়ের “থালাইভা”কে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top