Connect with us

ক্রিকেট

ভারতীয় ক্রিকেটের এই পাঁচটি তথ্য ভুল মনে হলেও, তা একেবারেই সত্যি

ভারতবর্ষে ক্রিকেটকে যে কোন ধর্মীয় অনুষ্ঠানের চেয়েও বেশি প্রাধান্য দেয়া হয়। কারণ এই দেশে কোটি কোটি ক্রিকেটপ্রেমী অভূতপূর্ব উৎসাহের সাথে খেলাটি উপভোগ করেন এবং যেকোন খুঁটিনাটি বিষয়ে তারা জানার চেষ্টা করেন।

ভারতীয় ক্রিকেটের কথা বললে এমন কয়েকটি তথ্য রয়েছে যেগুলি সম্পূর্ণ ভুল মনে হলেও আসলে কিন্তু তা একেবারেই সত্য। আজকের প্রতিবেদনে, সেই পাঁচটি তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) বল না করেই প্রথম আন্তর্জাতিক উইকেট পান বিরাট কোহলি:

বিরাট কোহলি সাধারণত ব্যাটিংয়ের জন্য খবরের শিরোনামে আসেন কিন্তু বোলিংয়ের ক্ষেত্রেও তার এমন একটি রেকর্ড রয়েছে যা পুরোপুরি অবিশ্বাস্য মনে হতে পারে। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলির হাতে বল তুলে দেন অধিনায়ক ধোনি। 

5 records of virat kohli that are difficult to break

ক্রিজে ছিলেন কেভিন পিটারসেন। বিরাটের প্রথম বলটি বলটি লেগ সাইড দিয়ে বেরিয়ে যায় এবং দুর্ভাগ্যবশত তিনি স্টাম্প আউট হন। এক্ষেত্রে বলটি ওয়াইড হলেও বিরাটের খাতায় একটি উইকেট জমা হয়।

২) মন্দীপ সিং দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেন:

আইপিএলে পাঞ্জাব কিংস ফ্র্যাঞ্চাইজির একটি পরিচিত মুখ মন্দীপ সিং। এই ডানহাতি ব্যাটসম্যান আইপিএলে ১০৪ ম্যাচে ২২.১২ গড়ে ১৬৫৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ছটি হাফ সেঞ্চুরি। এমনকি তিনি ভারতীয় দলের হয়েও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

Tri-series: India A's Mandeep Singh fields for South Africa A - myKhel

কিন্তু আপনি জানেন কি, ২০১৫ সালে মন্দীপ সিং দক্ষিণ আফ্রিকার এ টিমের হয়ে খেলেছিলেন। ভারত এ ও দক্ষিণ আফ্রিকা এ টিমের ​​মধ্যে লড়াইয়ের সময় দক্ষিণ আফ্রিকার প্রায় ৪০ জন খেলোয়াড় পেটের সমস্যা পাশাপাশি ক্র্যাম্পেও ভুগছিলেন। তাই দক্ষিণ আফ্রিকা এ টিমের তরফে মনদীপ সিংকে ফিল্ডিংয়ের জন্য আহ্বান জানানো হয়েছিল।

৩) টি-টোয়েন্টিতে বিরাট কোহলি বিশ্বের সেরা ১০তম অলরাউন্ডার হিসাবে স্থান পেয়েছিলেন:

বিরাট কোহলি একজন অলরাউন্ডার! কথাটি বিশ্বাস না হলেও ২০১৭ সালে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং অনুসারে কোহলি বিশ্বের দশতম সেরা অলরাউন্ডার হিসাবে স্থান পেয়েছিলেন।

These T20 World Cup Moments are Surely Going to Make You Smile |  Entertainment

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, ওই বছরের বিরাট কোহলি একটিও বল করেননি কিন্তু ১৯০ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষ ১০ অলরাউন্ডারদের তালিকায় জায়গা করে নিয়েছিলেন। বর্তমানে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন তিনিই। পরিসংখ্যানের কথা বললে, ৫২.৬৫ ব্যাটিং গড় নিয়ে ৩১৫৯ রান করেছেন।

৪) স্কটল্যান্ড এর হয়ে রাহুল দ্রাবিড় খেলেন:

রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি। টেস্ট ও ওয়ানডে উভয় ক্রিকেটেই ১০ হাজারেরও বেশি রান করেছেন। টেস্টে দ্রাবিড় ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান যিনি ৫২.৩১ গড় নিয়ে ১৩,৩৮৮ রান করেছেন। এমনকি ওডিআই ম্যাচেও ৪০ এর বেশি গড় নিয়ে ১০,৮৮৯ রান করেছেন।

When Rahul Dravid Starred For Scotland In 2003 | Wisden Cricket

কিন্তু আপনি কি জানেন, ২০০৩ সালে রাহুল দ্রাবিড় স্কটল্যান্ড এর হয়ে ১১টি ওয়ানডে ম্যাচে ৬০ এর বেশি ব্যাটিং গড় নিয়ে ৬০০ রান করেছিলেন। শেষবার ২০১২ সালে ভারতের হয়ে খেলেন এবং আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন।

৫) ৪ জন ভারতীয় ওপেনার মিলে প্রথম উইকেটে ৪০৮ রান তুলেছিল:

আপনি হয়ত ভাবছেন কিভাবে এটা সম্ভব? কিন্তু হ্যাঁ এটা সত্যি। ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে এই ঘটনাটি ঘটেছিল। ভারত প্রথমে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৬১০ রান তোলে এবং যখন প্রথম উইকেট হারায় দলের স্কোরবোর্ড ছিল ৪০৮ রান। কিন্তু দুজন ওপেনিং জুটি নয়, বরং চার জন ব্যাটসম্যান নেমেছিলেন।

When Sachin Tendulkar, Rahul Dravid, Wasim Jaffer and Dinesh Karthik made  history | Hindustan Times

প্রথমে দীনেশ কার্তিক এবং ওয়াসিম জাফর ব্যাট করতে আসেন। কিন্তু দীনেশ কার্তিক রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। এরপর ওয়াসিম জাফরও লড়াই চালিয়ে যেতে পারেননি। তিনিও রিটায়ার্ড হার্ট হন। শেষ অবধি শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড় খেলা চালিয়ে যান।

 

 

 

Continue Reading
Click to comment

এখন সবাই যা পড়ছে ..

To Top