Connect with us

Health

গরম জলে স্নান করা শরীরের জন্য ভাল না খারাপ – জেনে নিন

শীতকাল এলে আমরা প্রত্যেকেই স্নান করতে গিয়ে বড়োসড়ো সমস্যার সম্মুখীন হয়। তাই অনেকে গরম জলের উপরেই ভরসা করেন। কিন্তু গরম জলে স্নান করা শরীরের পক্ষে ভালো না খারাপ সেদিক দিয়ে আমরা একেবারেই খেয়াল করিনা। কোন কিছু না জেনেই গরম জলে স্নান করে নিই, কিন্তু জানেন কি এটি স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর! 

Why your favorite hot water bath is bad for you

চিকিৎসকদের মতে, নিয়মিত গরম জলে স্নান করলে পুরুষদের ফার্টিলিটির পরিমাণ অনেকটাই কমে যায়। অর্থাৎ দীর্ঘদিন ধরে গরম জলে স্নান করলে সন্তান হওয়ার ক্ষেত্রে যথেষ্ট সমস্যা দেখা দেয়। তাই বিশেষ করে ছেলেদের ঠান্ডা জলে স্নান করা উচিত।

গবেষণায় দেখা গেছে যে, গরম জলে স্নান করলে হার্টের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এমনকি হার্ট অ্যাটাকের প্রবণতাও বাড়ে। তাই যাদের হার্টের সমস্যা রয়েছে তারা ভুলেও গরম জল দিয়ে স্নান করবেন না।

গরম জলে স্নান করলে ত্বকে আর্দ্রতার পরিমাণ অনেকটাই কমে যায়, যার ফলে ত্বক রুক্ষ ও খসখসে হয়। ফলস্বরূপ ত্বকের সৌন্দর্য নষ্ট হয়। তাই বিশেষ প্রয়োজন না হলে গরম জলে স্নান করা বন্ধ করে দিন।

Here is the solution of fungal infection in rainy season | NewsTrack  English 1

গরম জলের বদলে ঠান্ডা জলে স্নান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলকভাবে বৃদ্ধি পায়। এছাড়া বিভিন্ন ধরনের সংক্রমণে আক্রান্ত হওয়ার ভয় থাকেনা।

আরও পড়ুনঃ শীতকালে ঠান্ডা জলে স্নান করার এই সুবিধাগুলি আপনাকে অবাক করবে

প্রতিদিন গরম জলে স্নান করলে রক্তচাপের পরিবর্তন হয়। তাই যাদের হার্টের রোগ আছে তাদের ক্ষেত্রে বড় কিছু হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। 

গরম জলে স্নান করলে শারীরিক দুর্বলতার সাথে সাথে মাথা ঘোরা, বমি বমি ভাব আরো অনেক সমস্যা দেখা দেয়। গবেষণায় দেখা গেছে, গরম জলে স্নান করার ফলে রক্তচাপের হেরফের হয় এবং এইজন্যই নানান শারীরিক সমস্যা দেখা দেয়।

তবে ভুলেও কখনো আহারের পরে গরম জলে স্নান করবেন না, এতে শরীরে বড়োসড়ো ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top