Connect with us

কবে পাওয়া যাবে ভারতের তৈরি করোনার টিকা? জানিয়ে দিলেন WHO-র প্রধান বিজ্ঞানী

News

কবে পাওয়া যাবে ভারতের তৈরি করোনার টিকা? জানিয়ে দিলেন WHO-র প্রধান বিজ্ঞানী

প্রতিষেধক না পাওয়া পর্যন্ত এই মহামারীকে পরাস্ত করা কারোর পক্ষেই সম্ভব নয়, তা বিজ্ঞানীরা আগেই জানিয়ে দিয়েছিলেন। যে কারণে সারাবিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা করোনার টিকা আবিষ্কারে কাজে লেগে পরেছেন। তবে কবে পাওয়া যাবে করোনার তা জানিয়ে দিলেন WHO এর প্রধান বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন।

WHO Chief Scientist Soumya Swaminathan honoured with Tamil Nadu ...

গত শনিবার চেন্নাইয়ের একটি সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন জানিয়েছেন যে, করোনার টিকা পেতে এখনো অন্তত এক বছর অপেক্ষা করতে হবে তার আগে ভারতের মাটিতে করোনার প্রতিষেধক তৈরি হওয়ার তেমন কোন সম্ভাবনা নেই।

এদিন ডক্টর সৌম্য স্বামীনাথন জানিয়েছেন যে, এই মুহূর্তে করোনার প্রতিষেধক আবিষ্কারে একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে ভারতে। কারণ এই জনবহুল দেশের উপর প্রয়োগ করতে ওই প্রতিষেধক চূড়ান্ত হতে আরও এক বছর সময় লাগবে।

The U.S. has already invested billions on potential coronavirus ...

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জানিয়েছেন যে, ভারতবর্ষে প্রতিষেধক আবিষ্কারে মোট ৮টি সংস্থা কাজ চালাচ্ছে। সাধারণত এই ধরনের ভয়াবহ মহামারীর প্রতিষেধক আবিষ্কার হতে অন্তত পাঁচ থেকে আট বছর সময় লেগে যায়। যেহেতু এই মহামারী ভয়াবহ আকার ধারণ করেছে বলে তৎপরতার সঙ্গে প্রতিষেধক আবিষ্কারে চেষ্টা চালাচ্ছেন তারা। তবে এক থেকে দেড় বছরের আগে কোন প্রতিষেধকই বাজারে আসবে না।

এছাড়াও ডক্টর স্বামীনাথন জানিয়েছেন যে, এখনো পর্যন্ত ভারতের কোন প্রতিষেধকই বিশ্ব সংস্থার সামনে তুলে ধরতে পারেনি। তবে এগুলি ক্লিনিক্যাল ট্রায়ালের পরেই প্রতিষেধক হিসেবে WHO এর সামনে তুলে ধরা হবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top