স্বাস্থ্য

দিনের কোন সময় জল পান করা উচিত আর উচিত নয়

জলের অপর নাম জীবন জল ছাড়া আমরা কেউ বাঁচতে পারি না তবে এমন কিছু বিশেষ সময় আছে যেখানে জল পান করা সম্পূর্ণ শরীরের ক্ষতি হয় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন আবার অন্যদিকে সঠিক সময়ে জল পান করাটাও খুবই জরুরি না হলে ডিহাইড্রেশন হয় অসুস্থ হয়ে পড়তে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক আপনি দিনের কোন কোন সময় জল পান করবেন আর করবেন না –

 

∆ যে সময় গুলিতে জল পান করবেন না-

১) ভারী খাবার পর জল পান না:- বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ভাত খাওয়ার আগে জল খাওয়া উচিত। কারণ ভারী খাবারের পর জল খেলে পেটের মধ্যে অস্বস্তিতে পড়তে পারেন। যা এমনটা চলতে থাকলে পরিপাকতন্ত্রের ক্ষতিগ্রস্ত হয়।

২) এক্সাইজ এর পর:- ছোট ছোট করার পর সাথে সাথেই জল খাওয়া একেবারেই উচিত নয় কারণ শরীর থেকে ঘামের সঙ্গে অনেকটা পরিমাণ খনিজ পদার্থ বেরিয়ে যায় এই সময় ডাবের জল কিংবা এনার্জি ড্রিংক খাওয়া ভালো। কিন্তু জল খেলে শরীরে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

৩) জুস এর পরে:- অতিরিক্ত পরিমাণে ফ্লেভার জাতীয় পানীয় খাওয়া উচিত নয় কারণ এটি খেলে ক্ষিদের পরিমাণ বৃদ্ধি করে কারণ এর মধ্যে রয়েছে অতিরিক্ত ক্যালরি। এরপরে খাবার খেলে শরীরে অতিরিক্ত ক্যালরি যোগ হলে তা ক্ষতিগ্রস্ত হয়।

৪) প্রস্রাব সাদা হলে:- প্রস্রাব হলুদ হলে জানবেন আপনার শরীরে জলের ঘাটতি রয়েছে। কিন্তু এর জন্য যদি আপনি অনবরত জল পান করতে থাকেন তাহলে আপনার শরীরে অন্য রকম প্রভাব দেখা দেবে।

৫) অযথা জল পান করবেন না:- জল শরীরের জন্য একটি অপরিহার্য উপাদান কিন্তু অতিরিক্ত জল পান করলে দেহের মধ্যে লবণের ভারসাম্য বিভিন্ন ধরনের রোগের আশঙ্কা থেকে যায়।

∆ যে সময় গুলিতে জল পান করবেন-

১) ঘুম থেকে উঠে জল পান করুন:- ঘুমাবার সময় সারারাত ধরে শরীরের মধ্যে টক্সিক জমা হতে থাকে সেই জন্য ঘুম থেকে উঠে দুই গ্লাস জল পান করা উচিত যাতে সেগুলো শরীর থেকে নির্গত হয়ে যায়। এর ফলে নানা রকম রোগের আশঙ্কা থেকে মুক্তি পাওয়া যায়।

Related image

২) খাওয়ার আগে:- খাবার আগে অবশ্যই জল পান করা উচিত কারণ এর ফলে আপনার খাওয়া সীমিত থাকবে, যার ফলে বাড়তি ওজন বা মেদ বৃদ্ধির কোনো আশঙ্কা থাকবে না এবং সহজে ওজন কমাতে পারবেন এই অভ্যাস থাকলে।

৩) সংক্রমণ থেকে বাঁচতে জল পান করুন:- ভাইরাল জাতীয় জ্বর হলে জল পান করা অবশ্যই উচিত। কারণ একটি গবেষণায় দেখা গিয়েছে শরীরের মধ্যে যত জল প্রবেশ করবে ততো বেশি প্রস্রাব হবে ফলে অন্য কোন জীবাণু শরীরে বাসা বাঁধতে পারবেনা। তাই সুস্থ থাকতে নিয়মিত ৩ থেকে ৪ লিটার জল পান করা অবশ্যই উচিত।

error: Content is protected !!