Connect with us

Cricket

শূন্য রানে ব্যাটসম্যান আউট হলে “DUCK” বলা হয়, কিভাবে এল এই শব্দটি?

ক্রিকেটের প্রতি হতাশাজনক ঘটনা গুলির মধ্যে অন্যতম হলো কোন ব্যাটসম্যানের প্রথম বলে আউট হওয়া। আউট হওয়া মাত্রই টিভির পর্দায় হলুদ রঙের একটি হাঁসকে হতাশ হয়ে ফিরে দেখা যায়। কমেন্ট্রি বক্সে বসে ধারাভাষ্যকাররা বলে ওঠেন, “হি হ্যাজ গট আ ডাক”!

তবে এই ডাক শব্দটি কি? কিভাবে এলো শব্দটি? আসলে ক্রিকেটীয় ভাষায় শূন্য রানে আউট হলে ডাক বলা হয়। তবে প্রথম বলেই যদি ব্যাটসম্যান আউট হয় তখন তাকে গোল্ডেন ডাক বলা হয়।

Sachin Tendulkar helps Virat Kohli iron out wrinkles outside off-stump - Cricket Country

এই শব্দটির উৎপত্তি বিষয়ে জানা গেছে, ১৮৬৬ সালের ১৬ জুলাই ব্যাটিংয়ে নেমে কোনো এক ম্যাচে প্রিন্স অব ওয়েলস শূন্য রানে আউট হয়ে সাজঘরে ফিরে আসেন। পরবর্তী দিনে বৃটিশ একটি পত্রিকা শিরোনাম করেছিল এভাবে, ‘প্রিন্স রয়্যাল রিটায়ার্ড টু দ্য রয়্যাল প্যাভিলিয়ন অন আ ডাকস এগ।’ অর্থাৎ হাঁসের ডিম নিয়ে প্যাভিলিয়নে ফিরে এসেছেন প্রিন্স রয়্যাল।

 

এর পরেই ওই শব্দটি ক্রিকেটের ভাষায় যুক্ত হয় এবং পরবর্তীকালে কোন ব্যাটসম্যান আউট হলে তখন ডাক শব্দটি ব্যবহার করা হতো। যতদিন গেছে এরপরে এর আরো শাখা-প্রশাখা বেড়েছে।

Fox Cricket on Twitter: "Out! A duck for Kohli too. He's fallen for the exact same trap as Pujara. Cummins has 3-2 📺 Watch LIVE on Fox Cricket & 📰 join our

ব্যাটসম্যান যদি প্রথম বলে আউট হয় তাহলে গোল্ডেন ডাক বলে। দ্বিতীয় বলে আউট হলে সিলভার ডাক। তৃতীয় বলে আউট হলে ব্রোঞ্জ ডাক। এবার কোন বল না খেলেই যদি ব্যাটসম্যান রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে আসেন তখন তাকে ডায়মন্ড বলা হয়।

পরিসংখ্যানের কথা বললে এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ডাক আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি কোর্টনি ওয়ালশ, যিনি টেস্ট ক্রিকেটে ৪৩ বার। আর ওডিআই ক্রিকেটে সনৎ জয়সুরিয়া সর্বাধিক ৩৪ বার খাতা না খুলে প্যাভিলিয়নে ফিরে এসেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top