Connect with us

Food

প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়? কি বলছেন পুষ্টিবিদরা

বর্তমানে প্রায় সকলেই কর্মজীবনে খুবই ব্যস্ত। আর এই ব্যস্ততার মধ্যে রান্নার কাজ অনেকেই চটজলদি করতে চান। আর এই কারনেই অনেককে রান্নার কাজে প্রেসার কুকার ব্যবহার করে থাকেন। কিন্তু কেউ কেউ মনে করেন যে প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কিন্তু এই ধারণা কি আসলে সঠিক? এবার আসল ব্যাপারটি জেনে নেওয়া যাক –

‘সায়েন্স অফ ফুড এন্ড এগ্রিকালচার’ নামে মার্কিন স্বাস্থ্য বিষয়ক এক পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, খাবারের লেক্টিনের পরিমান অনেকাংশে কমে যায় প্রেসার কুকারে রান্না করার ফলে। এই লেক্টিন এক ক্ষতিকারক রাসায়নিক উপাদান যা খাবারের পুষ্টিগুণ নষ্ট করে দিতে পারে। সে দিক থেকে বলা যায় যে প্রেসার কুকারে রান্না করা খাবারে পুষ্টিগুণ যথাযথ থাকে।

The Best Stovetop Pressure Cooker | Reviews by Wirecutter

বেশিরভাগ প্রেসার কুকার যেহেতু অ্যালুমিনিয়ামের তৈরি হয়ে থাকে তাই বিশেষজ্ঞরা মনে করেন যে, প্রেসার কুকার অত্যাধিক গরম হয়ে গেলে অ্যালুমিনিয়ামে রাসায়নিক বিক্রিয়া ঘটতে পারে এবং এতে খাবারের পুষ্টিগুণও নষ্ট হয়ে যেতে পারে। তবে বর্তমানে অনেক প্রেসার কুকার লোহা বা মিশ্র ধাতুর তৈরি হয়ে থাকে যা খাবারের পুষ্টিগুণ এর ওপর কোনো বিশেষ প্রভাব ফেলে না।

প্রেসার কুকারে রান্না করা বিভিন্ন রকম খাবারের বিভিন্ন ফল হতে পারে। যেমন, প্রেসার কুকারে যদি মাংস রান্না করা হয় তাহলে তা সহজেই হজম হবে। অন্যদিকে ভাত রান্না করা হলে তা অনেক ভারী হয়ে যায়। তবে এই ভাত খেলে মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

Kitchen hacks: How to preserve nutrients in vegetables while cooking |  Lifestyle News,The Indian Express

মার্কিন পুষ্টিবিদদের মতে, প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ তেমন ভাবে নষ্ট হয়ে যাওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি। বরং এতে রান্না করলে সময় বাঁচে আর গ্যাস বা জ্বালানি উভয় বাঁচানো যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top