মাটি থেকে গ্যাস বেলুন ছাড়লে তা আকাশে কোথায় যায়? জানলে অবাক হবেন!

জানেন গ্যাস বেলুনগুলি আকাশে কোথায় যায়?

Gas Balloon : আপনি নিশ্চয়ই দেখেছেন আকাশে গ্যাস বেলুন উড়ে যেতে। কিন্তু কখনো ভেবেছেন ওই বেলুনগুলো আসলে আকাশে ঠিক কোথায় গিয়ে পৌঁছায়। প্রথমেই জানিয়ে রাখি, গ্যাস বেলুনগুলিতে হিলিয়াম গ্যাসে পূর্ণ করা হয়, যা বাতাসের থেকেও হালকা হওয়ার কারণে এটি উপরের দিকে উঠে যায়।

আসলে, এই সময়টি মাটি থেকে অর্থাৎ পৃথিবীপৃষ্ঠ থেকে প্রায় ২০ মাইল (৩২ কিলোমিটার) উচ্চতার মধ্যে ঘটে। এর পরেও বেলুন না উঠলেও মহাকাশে যে যাবে না তা নিশ্চিত।

Image

কিন্তু আকাশের দিকে যতই উপর ওঠা যায় বাতাস আরো পাতলা হতে থাকে এবং একটা সময় যখন বাতাসের ওজন আর বেলুনের বাতাস অর্থাৎ হিলিয়ামের ওজন সমান হয় এবং তারপরে বেলুনের উপরে যাওয়া বন্ধ হয়ে যায়।

তাহলে বেলুনটির কি হয়? আসলে বেলুনটি নির্দিষ্ট স্থানে পৌঁছানোর আগেই ফেটে যায় এবং এর চেয়েও উচ্চতায় গেলে আরও ফেটে যায়। তাই বলা বাহুল্য যে, একটি গ্যাস বেলুন নির্দিষ্ট উচ্চতায় পৌঁছানোর পর ফেটে চৌচির হয়ে যায়।

Image

এখানেও বৈজ্ঞানিক তত্ত্ব রয়েছে। আসলে হিলিয়াম ভর্তি গ্যাস বেলুন যখন একটা নির্দিষ্ট উচ্চতায় পৌঁছে যায় তখন বেলুনটি ফেটে যায় এবং এর পিছনে অনেক কারণ রয়েছে। তার মধ্যে একটি হলো নিম্নচাপ।

বায়ুমণ্ডলে যখন আমরা উপরে যাই তখন চাপ কমে যায় তাই যখন হিলিয়াম বেলুন উপরে উঠে তখন বেলুনের ভিতরের চাপ বাইরের চাপের চেয়ে বেশি হয় এবং তাই বেলুনটি প্রথমে প্রসারিত হয় এবং তারপরে শেষ পর্যন্ত ফেটে যায়।