ক্রিকেট

১৪ বছরের আইপিএল ইতিহাসে অধিনায়ক হিসেবে কি কি রেকর্ড রয়েছে ধোনির

টানা ১৪ বছর ধরে আইপিএলে অধিনায়কের জায়গা দখল করেছেন মহেন্দ্র সিং ধোনি। এই ১৪ বছরে ৪ বার আইপিএল ট্রফি উঠেছে তার হাতে। এর মধ্যে ২ বছর রাইজিং পুনে সুপার জায়ান্টসের এবং ১২ বছর চেন্নাই সুপার কিংসের দায়িত্ব সামলিয়েছেন তিনি। কিন্তু এবার চেন্নাই সুপার কিংস এর অধিনায়কত্ব ছেড়েছেন প্রতিযোগিতা শুরু হওয়ার ঠিক দু’দিন আগেই। এবার দেখে নেওয়া যাক আইপিএলে অধিনায়ক হিসাবে কী কী রেকর্ড রয়েছে ধোনির:

□ অধিনায়ক হিসেবে সর্বাধিক জয়: চেন্নাইয়ের অধিনায়ক হিসেবে তিনি মোট ২০৪ ম্যাচ খেলেছেন। এরমধ্যে জিতেছেন ১২১টি ম্যাচ এবং হেরেছে ৮২ টি ম্যাচ। একটি ম্যাচের কোনও ফল প্রকাশ হয়নি।

□ অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ: চেন্নাই সুপার কিংস ২০০ বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। আর কোনও অধিনায়কের এই কৃতিত্ব নেই। অধিনায়ক হিসেবে আইপিএলে সর্বাধিক ম্যাচ তিনিই খেলেছেন।

□ সর্বাধিক ফাইনাল ও প্লে-অফ খেলা: আইপিএলে সর্বাধিক ৯ বার ফাইনালে ওঠার রেকর্ড করেছেন তিনি। শুরু থেকে মোট ১১ বার প্লে-অফে উঠেছেন ধোনি।

□ জয়ের শতকরা হিসেবে সবার উপরে: অধিনায়ক হিসেবে আইপিএলে ধোনির জয়ের হার শতকরা ৫৯.৬০ শতাংশ। এই প্রতিযোগিতায় অন্যান্য অধিনায়কের তুলনায় তার জয়ের হার সবথেকে বেশি।

error: Content is protected !!