Connect with us

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে হলে কি কি খাবেন দেখে নিন

Lifestyle

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে হলে কি কি খাবেন দেখে নিন

চীন থেকে ছড়িয়ে পড়া ভয়ঙ্কর করোনাভাইরাস লক্ষ লক্ষ মানুষের প্রাণ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করেছে, এই ভাইরাসও এইচআইভি ভাইরাসের মতোই ভ্যাকসিন আবিষ্কার অসফল হবেন বৈজ্ঞানিকেরা। তবুও বিশেষজ্ঞরা দিনরাত এক করে এই ভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের কাজে লেগে রয়েছেন। তবে এমন কয়েকটি খাবার রয়েছে যেগুলি শরীরের মধ্যে রোগ প্রতিরোধের ক্ষমতা বহুগুণে বাড়িয়ে তোলে। 

Image result for coronavirus

চিকিত্সক এবং বিজ্ঞানীদের মতে, এই বিপজ্জনক ভাইরাসগুলি দ্রুত আক্রমণ করছে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। এই ভাইরাসটি ১০ ​​সেকেন্ডেরও কম সময়ে আক্রমণ করতে পারে। এমন পরিস্থিতিতে আমাদের প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে বিশেষ যত্ন নিতে হবে এবং ৬টি সুপারফুড সম্পর্কে জানা গিয়েছে, যা আপনার অনাক্রম্যতা বাড়িয়ে তুলতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

১) তিসি: এই ছোট বীজগুলি অনেক রোগের ঝুঁকি থেকে রক্ষা করে। কোলেস্টেরল থেকে শুরু করে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকিও কমিয়ে দেয়। এটি আপনার হৃদপিণ্ড ও মনকে সুস্থ রাখে। এটিতে অ্যান্টি-অ্যালার্জি সিলিয়াম এবং ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড রয়েছে। এক চামচ তিসি বীজ গরম দুধের সাথে পান করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

২) তুলসী: অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরির মতো ঔষধি গুণাবলী সহ, তুলসী অনেকগুলি রোগের নিরাময়। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। খালি পেটে তুলসী পাতা খাওয়া খুব উপকারী। তুলসীর পাঁচটি পাতা খেলে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে।

Image result for Tulasi

) সূর্যমুখী বীজ: এটি সেলেনিয়াম সমৃদ্ধ, যা আমাদের কোষের ক্ষতি হলে তা সারিয়ে তুলতে সক্ষম। আপনি এটি চ্যাট মশালার সাথে খেতে পারেন এবং সালাদ দিয়েও খাওয়া যেতে পারেন। ভিটামিন ই সমৃদ্ধ হওয়ার কারণে এই বীজগুলি আপনাকে যে কোনও ধরণের বাহ্যিক সংক্রমণ থেকে রক্ষা করে।

৪) হলুদ: অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহজনক যৌগ সমৃদ্ধ হলুদ আপনার শরীরকে অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করে। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে। এক চামচ হলুদ গুঁড়ো গরম দুধে পান করা খুব স্বাস্থ্যকর।

৫) আদা: আদাতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহজনক যৌগগুলিও রয়েছে। অ্যান্টিভাইরাল সমৃদ্ধ আদা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। আদা চা খাওয়া উপকারী, আপনি মধুর সাথে আদাও খেতে পারেন।

৬) দারুচিনি: দারুচিনি পলিফেনল এবং উদ্ভিদ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় আপনার অনাক্রম্যতা অক্ষুণ্ন রাখে। বিশেষত ঠান্ডা এবং মৌসুমী ফ্লুতে এটি অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ফাংগাল এর কারণে এটি ঔষধ হিসাবে কাজ করে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top