Connect with us

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ওভারে যোগিন্দর শর্মাকে ধোনি কি বলেছিলেন

Cricket

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ওভারে যোগিন্দর শর্মাকে ধোনি কি বলেছিলেন

আজ ২৪ শে সেপ্টেম্বর, ঠিক ১২ বছর আগে ২০০৭ সালে ভারত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের জয়ের স্বাদ পায় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে। সেই রাতের ফাইনাল ওভারে টানটান উত্তেজনা যা আজও সকল ক্রিকেটপ্রেমীদের মনে সেই স্মৃতি উজ্জ্বল হয়ে রয়েছে। দক্ষিণ আফ্রিকার ওয়ান্ডার্স স্টেডিয়ামে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে ভারতীয় তরুণ তুর্কিরা প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় লাভ করেছিল।

ভারত প্রথমে ব্যাট করতে গিয়ে শুরুতেই চাপে পড়ে কিন্তু গৌতম গম্ভীর ৭৫ রানের এক অনবদ্য ইনিংস খেলেন। শেষ পর্যন্ত ভারতীয় দল ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান তুলতে সক্ষম হয় নির্ধারিত কুড়ি ওভারে। এর পরে ব্যাট করতে নামে পাকিস্তানী ক্রিকেট দল। তাদের শুরুটা অসম্ভব ভালো হলেও মাঝের দিকে তাদের রানের গতি অনেকটাই দমিয়ে গিয়েছিল ভারতীয় বোলিংয়ের চাপে। শেষ পর্যন্ত তাদের নৌকা তীরে পৌঁছানোর আগেই ডুবে যায় মাত্র কিছু দূরে। অর্থাৎ মোট ১৫২ রান করে শেষ হয়ে যায় তাদের ইনিংস। মাত্র ৫ রানে হারে মিসবাহ-উল-হকের ভুল শট এর জন্য।

Related image

 

পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নেন উমর গুল আর ভারতের হয়ে গুরুত্বপূর্ণ তিনটি করে উইকেট নেন ইরফান পাঠান এবং আরপি সিং। আরপি সিং শুরুতেই পাকিস্তানকে ঝটকা দেয় দুটি উইকেট নিয়ে, ২৬ রানের মাথায় তারা দুটো উইকেট হারিয়ে ফেলে। এর এরপর কিছুটা সামাল দেন ইমরান নজির (৩৩), ইউনুস খান (২৪) এবং শেষ পর্যন্ত লড়াই চালায় মিসবাহ-উল-হক (৪৩)।

 

 

শেষ ওভারে পাকিস্তানের জয়ের জন্য দরকার হয় ১৩ রান, মহেন্দ্র সিং ধোনি বল করতে পাঠান যোগিন্দর শর্মাকে। যদিও তিনি এই ওভারটি করার জন্য একদম প্রস্তুত ছিলেন না। এমনকি এই নিয়ে দুজনের মধ্যে কথাবার্তা চলে। যোগিন্দর শর্মা ভয় পেয়ে বলেছিল, যদি ডিফেন্ড করতে না পারি। এর জবাবে মহেন্দ্র সিং ধোনি বলেন, “নিজের স্বাভাবিক বলটা করো উইকেটের সামনে বল করে, যে করেই হোক তাকে আউট করতে হবে। তার দূর্বল জায়গায় বল করবে, যেভাবেই হোক তুমি ভয় পাবে না। যদি ম্যাচ হেরেও যাই, তাহলে সব দায় দায়িত্ব আমি নিয়ে নেব।”

Image result for T20 final Joginder Sharma dhoni

এই ওভারে বিশাল একটি ছক্কা মারে মিশবা, যেখানে মাত্র ৪ বলে ৬ রান দরকার ছিল কিন্তু হাতে ছিল ১ উইকেট সেই টানটান উত্তেজনায় ভুল করে বসে মিসবাহ-উল-হক, সেই বিখ্যাত ক্যাচটি ধরেন শ্রীশান্ত। এরপরেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ যুদ্ধের মহারণ শেষ হয়। ভারত প্রথমবার বিশ্বকাপ জয় লাভ করে টি-টোয়েন্টিতে।

Image result for Misbah Ul Haq T20 final

এক ঝলক দেখে নিন সেই ভিডিওটি :-

Continue Reading
Click to comment

More in Cricket

Trending ..

To Top