Connect with us

অসহ্য মাথা ব্যথা? স্বস্তি পেতে জেনে নিন কয়েকটি ঘরোয়া উপায়

Health

অসহ্য মাথা ব্যথা? স্বস্তি পেতে জেনে নিন কয়েকটি ঘরোয়া উপায়

অসহ্য মাথা যন্ত্রনায় (মাইগ্রেন) ভুগছেন? এই সময় যদি হাতের কাছে কোন ওষুধ না থাকে তাহলে কয়েকটি ঘরোয়া উপায়ে স্বস্তি পেতে পারেন। তবে জানিয়ে রাখি, নিয়মিত ব্যথানাশক ওষুধ সেবন করলে পরবর্তীকালে নানান শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাই প্রত্যেকেরই উচিত ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা।

মাথাব্যথা কাদের বেশি হয়:

What Women Say About Migraine | womenshealth.gov

পুরুষদের তুলনায় মহিলাদের মাথা ব্যাথা বেশি হয়। এর কারণ হলো হরমোনগত পার্থক্য। মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের কারণেই এটি বেশি হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন কারণে মাইগ্রেনের সমস্যা হয়।

মাথা ব্যথা কেন হয়?

খালি পেটে থাকা: চিকিৎসকদের মতে খালি পেটে থাকলে মাথা ব্যাথা শুরু হতে পারে। এর কারণ হলো খালি পেটে গ্যাস্ট্রিকের সমস্যা হয়; যে কারণে মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে তোলে।

আবহাওয়া: প্রচন্ড রোদের মধ্যে ঘোরাঘুরি করলে মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। এমনকি অতিরিক্ত গরম ও আর্দ্রতার তারতম্যের জন্যও মাথা ব্যথা হতে পারে।

What to know about a migraine headache and how to treat migraines.: Dr.  Lenny Cohen: Neurology

মানসিক চাপ: যারা অতিরিক্ত পরিমাণে পরিশ্রম করেন অথচ সময়মতো ঘুম ও খাওয়া-দাওয়া এড়িয়ে চলেন তারাই বেশি এই সমস্যায় ভুগে থাকেন। মানসিক চাপ এড়িয়ে চলার চেষ্টা করুন। এই সময়ে এক কাপ লেবু চা খেতে পারেন এতে মস্তিষ্ক কিছুটা রিলাক্স ফিল করবে।

অতিরিক্ত আওয়াজ: খুব জোরে গান শোনা বা প্রচন্ড আওয়াজের কারণে একটানা দুই দিন মাইগ্রেনের সমস্যা হতে পারে।

হঠাৎ করে চা-কফি বন্ধ করা: সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে যে যারা নিয়মিত চা-কফি জাতীয় পানীয় খেতে অভ্যস্ত ছিলেন তারা যদি হঠাৎ করে এটি বন্ধ করে দেন তাহলে মাইগ্রেনের সমস্যায় ভুগতে পারেন।

মাথাব্যথা থেকে স্বস্তির উপায়:

How to Deal with Migraine Headaches. On Top10HomeRemedies - CINeuro |  California Institute of Neuroscience

১) খুব বেশি মাথা ব্যথা করলে একটি প্লাস্টিকের মধ্যে কয়েকটি বরফের টুকরো নিয়ে মাথায় দিতে পারেন এতে কিছুটা স্বস্তি পাওয়া যায়।

২) বেশিক্ষণ ধরে কম্পিউটার বা টিভির সামনে না থাকাই ভালো। এমনকি অতিরিক্ত বা খুব কম আলোতে কাজ করবেন না, এতে মাইগ্রেন থেকে মুক্তি পেতে পারেন।

৩) শরীরের মধ্যে ভিটামিন বি এর পরিমাণ বাড়লে মাইগ্রেনের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। এই কারণে আপনার খাবারের তালিকায় মাছ, মাংস, ডিম, দুগ্ধজাত ও বাদাম ইত্যাদি খাবারগুলি রাখা উচিত।

৪) চিন্তা মুক্ত থাকুন! মস্তিষ্কের বিশ্রামের জন্য নিয়মিত মেডিটেশন বা যোগব্যায়াম করতে পারেন এতে মাইগ্রেনের সমস্যা দূর হয়।

Premium Vector | Hand drawn lettering yoga quotes, inhale love exhale hate

৫) মাথা ব্যাথা হলে আদা কুচি ও লেবু দিয়ে চা খেতে পারেন এতে ইনস্ট্যান্ট স্বস্তি পাওয়া যায়।

৬) মাথাব্যথা হলে গোলমরিচ এর কোন বিকল্প নেই। এক কাপ জলে গোলমরিচ মিশিয়ে খেলে সাথে সাথেই উপকার পাওয়া যায়। তবে মধু ও লেবু মিশিয়ে নিতে পারেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top