Connect with us

টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ১০ ব্যাটসম্যান

Cricket

টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ১০ ব্যাটসম্যান

চলতি বছরটা ভারতীয় ক্রিকেটের সোনায় সোহাগা বললেও ভুল হবে না। ব্রিসবেনে অস্ট্রেলিয়ার দর্প চূর্ণ করে ২-১ তে সিরিজ জিতে ফের চ্যাম্পিয়নশিপের এক নম্বর স্থানে জায়গা করে নিল ভারতীয় দল। কোহলিহীন ভারতকে অনেকেই দুর্বল ভেবেছিল, কিন্তু সেইসব সমালোচকদের মুখে ঝামা ঘষে অস্ট্রেলিয়ার মাটিতে উড়লো ভারতীয় পতাকা। 

চতুর্থ ইনিংসে ৩২৮ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নামলে শুভমান গিল (৯১) সেঞ্চুরি মিস করলেও মাটি কামড়ে দাঁড়িয়েছিলেন চেতেশ্বর পুজারা (৫৬)। অন্যদিকে ঋষভ পন্থের (৮৯*) ঝড়ো ইনিংসের দৌলতে ভারতীয় দল শেষ পর্যন্ত জয় লাভ করে। কিন্তু এইদিন প্রাক্তন ব্যাটসম্যান গুন্ডাপ্পা বিশ্বনাথকে পিছনে ফেলে ভারতীয় দলের শীর্ষ ১০ জন রান সংগ্রহকারী ব্যাটসম্যানের তালিকায় নাম লেখালেন চেতেশ্বর পুজারা।

এবার দেখে নেয়া যাক, টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ১০ ব্যাটসম্যানের তালিকা:-

১) শচীন টেন্ডুলকার: ১৫,৯২১ রান

Mumbai's Wankhede Stadium to host Sachin Tendulkar's farewell Test - Indian Express

এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার। পরিসংখ্যানের কথা বললে তিনি ৩২৯টি ইনিংসে ১৫,৯২১ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২৪৮* রান।

২) রাহুল দ্রাবিড়: ১৩,২৬৫ রান

India tour of England 2014: If it's England, it must be Rahul Dravid - Cricket Country

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মিস্টার ডিপেন্ডেবল রাহুল দ্রাবিড়। পরিসংখ্যানের কথা বললে তিনি ২৮৪টি ইনিংসে ১৩,২৬৫ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২৭০ রান।

৩) সুনীল গাভাস্কার: ১০,১২২ রান

Sunil Gavaskar becomes first in Test history to score century in each innings thrice - Cricket Country

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন প্রথম দশ হাজার রান সংগ্রহকারী ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। পরিসংখ্যানের কথা বললে তিনি ২১৪টি ইনিংসে ১০,১২২ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২৩৬* রান।

৪) ভিভিএস লক্ষ্মণ: ৮,৭৮১ রান

4 star cricketers who never played a Cricket World Cup

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ। পরিসংখ্যানের কথা বললে তিনি ২২৫টি ইনিংসে ৮,৭৮১ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২৮১ রান।

৫) বীরেন্দ্র শেহবাগ: ৮,৫০৩ রান

Virender Sehwag shares a hilarious anecdote | IPL NYOOOZ IPL 2019

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বিধ্বংসী ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ। যিনি একমাত্র ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটের দুটি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে তিনি ১৭৮টি ইনিংসে ৮,৫০৩ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ৩১৯ রান।

৬) বিরাট কোহলি: ৭,৩১৮ রান

Virat Kohli breaks records, becomes first Indian to score 5000 Test runs as captain

এই তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছেন বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। একমাত্র অধিনায়ক হিসেবে টেস্টে ৭টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত তিনি ১৪৭টি ইনিংসে ৭,৩১৮ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২৫৪* রান।

৭) সৌরভ গাঙ্গুলী: ৭,২১২ রান

Sourav Ganguly names five players he would pick from current Indian Test team in his side- The New Indian Express

এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। পরিসংখ্যানের কথা বললে তিনি ১৮৮টি ইনিংসে ৭,২১২ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২৩৯ রান।

৮) দিলীপ বেঙ্গসরকার: ৬,৮৬৮ রান

How Dilip Vengsarkar Made Lord's His Own | Wisden Almanack

এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার। পরিসংখ্যানের কথা বললে তিনি ১৮৫টি ইনিংসে ৬,৮৬৮ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ১৬৬ রান।

৯) মোহাম্মদ আজহারউদ্দিন: ৬,২১৫ রান

Mohammad Azharuddin Scored A Century In His Final Test Innings. But He Did Not Know It Would Be His Last

এই তালিকায় নবম স্থানে রয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। পরিসংখ্যানের কথা বললে তিনি ১৪৭টি ইনিংসে ৬,২১৫ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ১৯৯ রান।

১০) চেতেশ্বর পুজারা: ৬,১১১ রান

Cheteshwar Pujara stands tall to earn Australia's grudging respect | India cricket team | The Guardian

এদিন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান গুন্ডাপ্পা বিশ্বনাথকে পেছনে ফেলে দশম স্থানে উঠে এসেছেন চেতেশ্বর পুজারা। পরিসংখ্যানের কথা বললে তিনি এখনো পর্যন্ত ১৩৬টি ইনিংসে ৬,১১১ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ স্কোর ২০৬* রান।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top