ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটে শচীন টেন্ডুলকারের ২৪ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন টম ল্যাথাম

নিউজিল্যান্ডের ক্রিকেট দলের অধিনায়ক টম ল্যাথাম এদিন নেদারল্যান্ডসের বিপক্ষে তার জন্মদিনে ওয়ানডে ক্রিকেটে সেরা ব্যক্তিগত স্কোর করার রেকর্ড গড়েছেন। এর আগে এই রেকর্ডটি ছিল ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের নামে। এদিন দ্বিতীয় ওয়ানডেতে নেদারল্যান্ডসকে ১১৮ রানে পরাজিত করেছে নিউজিল্যান্ড দল। এভাবেই তারা তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল। তবে টম ল্যাথামই ছিলেন জয়ের নায়ক

নিউজিল্যান্ড একসময়ে ২৩ ওভারে ৮৯ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে। এরপর ল্যাথাম ক্যাপ্টেন্সি ইনিংস খেলেন এবং ১২৩ বলে ১০টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১৪০ রানে অপরাজিত থাকেন। তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা ইনিংসের জন্য নিউজিল্যান্ড দল ২৬৪/৯ রানে পৌঁছে যায়। তবে বিশেষ ব্যাপারটি হল এদিন টম ল্যাথামের জন্মদিন ছিল। যা এটিকে খুবই স্পেশাল করে তুলেছে। 

এর মাধ্যমে শচীন টেন্ডুলকারের ২৪ বছরের পুরনো রেকর্ড ভেঙ্গে দিলেন টম ল্যাথাম। শচীন টেন্ডুলকার তার জন্মদিনে অর্থাৎ ১৯৯৮ সালে ২৪শে এপ্রিল শারজাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩৪ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। এরপর জন্মদিনে সবচেয়ে বেশি রান সংগ্রহকারীদের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের রস টেলর। ২০১১ সালে তিনি তার জন্মদিনে ১৩১ রান করেছিলেন।

এছাড়াও চতুর্থ স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান সনৎ জয়সুরিয়া। তিনি ২০০৮ সালে তার জন্মদিনে ১৩০ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। একইসঙ্গে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান বিনোদ কাম্বলীও। তিনি ১৯৯৩ সালে তার জন্মদিনে ১০০ রান করেছিলেন।

error: Content is protected !!