Connect with us

Cricket

টেস্ট এবং ওডিআই দুই ফরম্যাটেই যারা তিনশো-র বেশি উইকেট নিয়েছেন

ক্রিকেটের ইতিহাসে বহু বোলার রয়েছেন যারা দলের জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তবে তাদেরই মধ্যে কেবল ৯ জন বোলার রয়েছেন যারা টেস্ট ও ওডিআই দুই ফরম্যাটেই ৩০০-র অধিক উইকেট নিয়েছেন। আজকের আলোচ্য বিষয়ে তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মুথাইয়া মুরলিধরন: (শ্রীলংকা)

Muttiah Muralitharan Recalls His 800th Test Wicket Achievement, Involving Ishant Sharma

ক্রিকেট ইতিহাসে সফলতম স্পিনার মুথাইয়া মুরলিধরন, যিনি টেস্ট এবং ওডিআই – দুই ফরম্যাটেই সর্বোচ্চ উইকেট শিকার করেছেন। পরিসংখ্যানের কথা বললে, ১৩৩ টেস্টে ৮০০টি এবং ৩৫০ ওডিআই ম্যাচে ৫৩৪টি উইকেট রয়েছে তার নামে।

২) ওয়াসিম আক্রম: (পাকিস্তান)

A Wasim Akram biopic is in the works - Film & TV - Images

ওয়াসিম আক্রম ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলারদের একজন। একদিনের ক্রিকেটে ৩৫৬ ওডিআই ম্যাচে ৫০২টি উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। এছাড়া ১০৪ টেস্টে ৪১৪টি উইকেট নিয়েছেন।

৩) ওয়াকার ইউনুস: (পাকিস্তান)

Clean Bowled' specialists in ODI cricket: All-time Top 5 - Yahoo! Cricket.

ওয়াকার ইউনুসকে ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ফাস্ট বোলারদের একজনরূপে গণ্য করা হয়। পরিসংখ্যানের কথা বললে, ৮৭ টেস্টে তিনি ৩৭৩টি এবং ২৬২ ওডিআই ম্যাচে ৪১৬টি উইকেট নিয়েছেন।

৪) অনিল কুম্বলে: (ভারত)

NatWest Series ODI England v India - CricTracker

ওডিআই এবং টেস্ট দুই ফরম্যাটেই ভারতের সর্বোচ্চ উইকেট শিকারী অনিল কুম্বলে। পরিসংখ্যানের কথা বললে, ১৩২ টেস্টে তিনি ৬১৯টি এবং ২৭১ ওডিআই ম্যাচে ৩৩৭টি উইকেট নিয়েছেন।

৫) গ্লেন ম্যাকগ্রা: (অস্ট্রেলিয়া)

Quiz! Most ODI Wickets After Turning 35 | Wisden Cricket

গ্লেন ম্যাকগ্রা আন্তর্জাতিক ক্রিকেটে ৯৪৯টি উইকেট নিয়েছেন, যা ফাস্ট বোলারদের মধ্যে সর্বোচ্চ। পরিসংখ্যানের কথা বললে, ১২৪ টেস্টে তিনি ৫৬৩টি এবং ২৫০ ওডিআই ম্যাচে ৩৮১টি উইকেট শিকার করেছেন।

৬) চামিন্ডা ভাস: (শ্রীলংকা)

Who would have predicted that: Sri Lanka's Chaminda Vaas records best ODI figures of 8-3-19-8

চামিন্ডা ভাস শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে তিনিই সেরা ফাস্ট বোলারের মর্যাদা পেয়েছেন। এছাড়া একটি ওডিআই ম্যাচে ৮টি উইকেট নিয়ে বিশ্বের একমাত্র বোলার হন। পরিসংখ্যানের কথা বললে, ১১১ টেস্টে তিনি ৩৫৫টি এবং ৩২২ ওডিআই ম্যাচে ৪০০টি উইকেট নিয়েছেন।

৭) শন পোলক: (দক্ষিণ আফ্রিকা)

ODI GOAT: McGrath v Pollock | cricket.com.au

শন পোলক আন্তর্জাতিক ক্রিকেটে অল-রাউন্ডার হিসেবে পরিচিত ছিলেন। ২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ছিলেন। পরিসংখ্যানের কথা বললে, ১০৮ টেস্টে তিনি ৪২১টি এবং ৩০৩ ওডিআই ম্যাচে ৩৯৩টি উইকেট দখল করেছেন।

৮) ব্রেট লি: (অস্ট্রেলিয়া)

Brett Lee: The sensation who ruled world cricket with a smile on his face

ব্রেট লিকে সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে বিবেচনা করা হয়। ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি ১০১.১ মাইলে বল করেন, যা আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় দ্রুতগতির বল। পরিসংখ্যানের কথা বললে, ৭৬ টেস্টে তিনি ৩১০টি এবং ২২১ ওডিআই ম্যাচে ৩৮০টি উইকেট নিয়েছেন।

৯) ড্যানিয়েল ভেট্টরি: (নিউজিল্যান্ড)

ICC World Cup: Veteran Daniel Vettori sets up crushing New Zealand win - sports

নিউজিল্যান্ডের হয়ে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব পালন করেছেন ড্যানিয়েল ভেট্টরি। পরিসংখ্যানের কথা বললে তিনি ১১৩ টেস্টে ৩৬২টি এবং ২৯৫ ওডিআই ম্যাচে ৩০৫টি উইকেট নিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top