Connect with us

News

এবার ভয়াবহ প্রকৃতির মুখোমুখি চীন, ভেসে যেতে চলেছে ২৪টি রাজ্যের কয়েক কোটি মানুষ

এবার ভয়াবহ প্রকৃতির মুখোমুখি হতে চলেছে লাল ফৌজের দেশ। খবর সূত্রে জানা গিয়েছে চীনের ২৪ টি রাজ্যের ভয়াবহ বৃষ্টি দেখা দিয়েছে। আর একই সময়ে চীনের বিখ্যাত থ্রি জর্জেস ড্যাম ভেঙে যাওয়ার কারণে বিশেষজ্ঞরা প্রবল সতর্কতা জারি করেছেন।

Wallpaper sea, wave, storm, element, lighthouse images for desktop ...

চীনের দক্ষিণ অংশে জুনের প্রথম থেকে মুষলধারে বৃষ্টি ঝড়ের কারণে প্রায় ৭০০০ এরও বেশি ঘর বাড়ি ভেঙে চুরমার হয়েছে। গত সোমবার পর্যন্ত ৮০ লক্ষ মানুষ বন্যার কবলে পড়ে শোচনীয় অবস্থায় রয়েছেন। খবর সূত্রে জানা গিয়েছে, চীনের এই প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২৯ লক্ষ ডলারের বেশি হতে পারে।

তাইওয়ানের একটি সংবাদসূত্রে জানা গিয়েছে, চীনের বিখ্যাত বাঁধ এবং ভয়াবহ বৃষ্টির কারণে গোটা চীন এখন আতঙ্কে ভুগছে। এক মার্কিন প্রতিবেদন অনুযায়ী, চীনের জল বিজ্ঞানী জলবিদ্যুৎ প্রকল্পে সবচেয়ে বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা জারি করেছেন।

China Three Gorges seeks investors - China.org.cn

জল বিজ্ঞানী ওয়াং ওয়েলু জানিয়েছেন যে, থ্রি জর্জেস ড্যামের প্রকৌশল নির্মাণ এবং কোয়ালিটির পরীক্ষার জন্য একদল বিশেষজ্ঞকে বাছাই করা হয়েছিল, এর ফলে খুব দ্রুত প্রকল্পটির কাজ শেষ হয়ে যায়। কিন্তু বাঁধ নির্মাণে যথেষ্ট ত্রুটি রয়েছে। এছাড়া জানা গিয়েছে যে, চীনের প্রায় ১৫০টি নদীর জলের স্তর বইছে বিপদসীমার ঊর্ধ্বমুখী হয়ে।

Dams Be Damned, Let The World's Rivers Flow Again | The Guardian ...

আরও এক সংবাদ মাধ্যম জানিয়েছে, চীনের সবথেকে বড় চিন্তার কথা হলো থ্রি জর্জেস ড্যাম এর মধ্যে গভীর ফাটল দেখা দিয়েছে। সেখানকার আশেপাশে থাকা অর্থাৎ জাংজি নদীর তীরবর্তী বাসিন্দাদের আগামীদিনে বড় বিপদ ঘনিয়ে আসতে চলেছে। এই কংক্রিটের বাঁধ মানব ইতিহাসে অন্যতম একটি সেরা নিদর্শন হলেও এর নির্মাণ কাজ নিয়ে বিতর্কের শেষ নেই।

Continue Reading
Click to comment

Trending ..

To Top