ক্রিকেট

ওয়ানডেতে সমস্ত ব্যাটসম্যানদের টেক্কা দিয়েছেন এই ভারতীয় বোলার! যার ব্যাটিং গড় প্রায় ৬০

ক্রিকেট মানেই একটি পরিসংখ্যানের খেলা, যা থেকে অনুমান করা যেতে পারে সেই খেলোয়াড়ের দক্ষতার সম্পর্কে। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দুর্দান্ত খেলোয়াড় এসেছেন যারা অসাধারণ পারফর্ম করে ক্রিকেট অনুরাগীদের মন জয় করে নিয়েছেন। ভারতীয় ক্রিকেটের কথা বললে, শচীন টেন্ডুলকার থেকে শুরু করে রাহুল দ্রাবিড় বর্তমানে বিরাট কোহলি রোহিত শর্মার মত ক্রিকেটাররা রয়েছেন। 

তবে আশ্চর্যের ব্যাপার হলো একজন ভারতীয় বোলার প্রায় সকল ব্যাটসম্যানদের টেক্কা দিয়েছেন। ওয়ানডে ক্রিকেটে তার ব্যাটিং গড়ও বিশ্বের সেরা ব্যাটসম্যানদের লজ্জায় ফেলে দিয়েছে। এই ভারতীয় বোলার আর কেউ নন, তিনি হলেন দীপক চাহার। সম্প্রতি বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তিনি। চাহারের ব্যাটিং গড় প্রায় ৬০-র কাছাকাছি, যেখানে বিরাট কোহলির গড় ৫৮ এবং রোহিতের ৪৮!

দীপক চাহার এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে মাত্র ৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তার ব্যাট থেকে এসেছে দুটি অসাধারণ ইনিংস, যা সকলকে মুগ্ধ করেছে। ২০২১ সালে কলম্বোতে অনুষ্ঠিত একটি ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ৬৯ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতীয় দলকে জিতিয়ে ছিলেন।

এরপর ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে থাকা ভারতীয় দলের হয়ে দীপক চাহার মাত্র ৩৪ বলে ৫৪ রানের ইনিংস খেলে দলকে জয়ের দ্বারপ্রান্তে এনে দিয়েছিলেন। কিন্তু তিনি আউট হতেই মাত্র কয়েক রানের ব্যবধানে পরাজিত হয় ভারতীয় দল। ম্যাচটি জিততে না পারলেও চাহারের এই পারফরম্যান্স সবাইকে অবাক করে দিয়েছিল।

দীপক চাহারের ওয়ানডে ক্যারিয়ারের কথা বললে, তিনি ৭ ম্যাচে ৫৯.৬৬ গড়ে ১৭৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল দুটি হাফ সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৬৯ রান। এদিকে বল হাতে নিয়েছেন ১০টি উইকেট। এছাড়াও তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের দিকে নজর দিলে ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে হ্যাটট্রিকসহ মাত্র ৭ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়েছিলেন – যা টি-টোয়েন্টি ইতিহাসের সেরা বোলিং ফিগার।

error: Content is protected !!