Connect with us

Cricket

শারীরিক সমস্যাকে হার মানিয়ে বিখ্যাত হয়েছেন এই ৭ ক্রিকেটার

বর্তমানে ক্রিকেটাররা ফিটনেস এর উপর অনেক বেশি জোর দেন। তাই প্রতিটি সিরিজের আগে খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষা দিতে হয়। কিন্তু ক্রিকেট ইতিহাসে এমন কয়েকজন খেলোয়াড় ছিলেন যারা শারীরিকভাবে পুরোপুরি ফিট ছিলেন না, কিন্তু তারা সারাবিশ্ব দাপিয়ে বেড়িয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, শরীরে কঠিন সমস্যা নিয়েও বিখ্যাত হয়েছেন যে ৭ ক্রিকেটার! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ভাগবত চন্দ্রশেখর:
ইনি ভারতীয় ক্রিকেটে চন্দু নামেই পরিচিত। ১৯৬৪ সাল থেকে ১৯৭৯ সাল অব্দি ভারতের ক্রিকেট বহু জয়-পরাজয়ের মুখোমুখি হয়েছে। এই সময় একহাতে পোলিও থাকা ভারতীয় ফাস্ট বোলার চন্দ্রশেখর দাপিয়ে বেড়াতেন। তিনি বেশ কয়েকবার ভারতীয় দলকে জিতিয়েছেন।

7 Things Worth Knowing About BS Chandrasekhar, A Bowler Who Turned ...

২) যুবরাজ সিং:
২০১১ বিশ্বকাপ চলাকালীন একটি ম্যাচে যুবরাজের রক্ত বমি হতে থাকে। তবুও তিনি ক্রিকেট খেলে যান এবং বিশ্বকাপ জয়লাভে অনন্য ভূমিকা রাখেন। এরপর তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এই মারণ রোগকে মাঠের বাইরে মেরে এসে তিনি আবার ক্রিকেট মাঠে ফিরে আসেন এক যোদ্ধার মতো।

৩) মার্টিন গাপটিল:
নিউজিল্যান্ডের এই ডানহাতি ওপেনার যখন তিনি ১৪ বছরের ছিলেন, এক ট্রাক দূর্ঘটনায় তার তিনটি পায়ের আঙ্গুল হারান। ডাক্তারেরা বলেছিল কখনোই সে দৌড়োতে পারবে না। কিন্তু তিনি ভুল প্রমাণ করে আজ নিউজিল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়ে উঠেছেন। 

Virat kohli on Twitter: "Though #Guptill has 2 fingers....He puts ...

৪) শোয়েব আক্তার:
পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আক্তারের প্রতি ঘন্টায় বলের গতিবেগ ছিল ১০০ মাইল। আর এদিকে তার ডান হাতের কনুই ৪০° পর্যন্ত বেঁকে যেত। এমনকি সে ৫ বছর বয়স অবধি সোজা হয়ে দাঁড়াতে পারত না। কিন্তু সেই সব বাধা বিপত্তি কাটিয়ে একদিন সে বিশ্বের দ্রুতগতির বোলার হন।

৫) মাশরাফি মুর্তজা:
বাংলাদেশের ক্রিকেটে আমূল পরিবর্তন এনেছিলেন অধিনায়ক মাশরাফি মর্তুজা। তবে তিনি তার হাঁটু নিয়ে সারাজীবন ভুগে চলেছেন। জানা গেছে প্রতি রাতে হাঁটুতে তীব্র যন্ত্রণাদায়ক ইনজেকশন নিয়ে শুতে যেতেন। তবু তিনি ক্রিকেটের জন্য কখনোই থেমে থাকেনি। শারীরিকভাবে প্রবল সমস্যা থাকা সত্ত্বেও বল করার জন্য তিনি লম্বা দৌড়াতেন।

An open letter to Mashrafe | Dhaka Tribune

৬) জন্টি রোডস:
ক্রিকেট ফিল্ডিং এর প্রসঙ্গ উঠলেই জন্টি রোডস এর নাম সবার প্রথমে আসে। তিনি প্রথম থেকেই মৃগী রোগে আক্রান্ত ছিলেন। এই রোগ তবুও তার ক্রিকেটকে দমিয়ে রাখতে পারেনি। তিনি তাঁর ক্রিকেট ক্যারিয়ারে বহুবার রান আউট এবং অসাধারণ ক্যাচ নিয়েছেন।

৭) ওয়াকার ইউনিস:
পাকিস্তানের সেরা বোলারদের তালিকায় রয়েছেন ওয়াকার ইউনিস। এক দুর্ঘটনায় তার বাম হাতের কড়ে আঙ্গুল কেটে যায়। একজন বোলার হওয়া সত্ত্বেও কখনোই তার দুর্বলতা দেখা যায়নি। এমন শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও দাপিয়ে বেড়িয়েছেন গোটা ক্রিকেট বিশ্বে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top