Connect with us

শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বিশ্বে দাপিয়ে বেড়িয়েছেন যে ৭ ক্রিকেটার

Cricket

শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বিশ্বে দাপিয়ে বেড়িয়েছেন যে ৭ ক্রিকেটার

বর্তমানে ক্রিকেটাররা ফিটনেস এর উপর অনেক বেশি জোর দেন। তাই প্রতিটি সিরিজের আগে খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষা দিতে হয়। কিন্তু ক্রিকেট ইতিহাসে এমন কয়েকজন খেলোয়াড় ছিলেন যারা শারীরিকভাবে পুরোপুরি ফিট ছিলেন না, কিন্তু তারা সারাবিশ্ব দাপিয়ে বেড়িয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বিখ্যাত হয়েছেন যে ৭ ক্রিকেটার, তালিকায় দুই ভারতীয়! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ভাগবত চন্দ্রশেখর:

7 Things Worth Knowing About BS Chandrasekhar, A Bowler Who Turned ...

ইনি ভারতীয় ক্রিকেটে চন্দু নামেই পরিচিত। ১৯৬৪ সাল থেকে ১৯৭৯ সাল অব্দি ভারতের ক্রিকেট বহু জয়-পরাজয়ের মুখোমুখি হয়েছে। এই সময় একহাতে পোলিও থাকা ভারতীয় লেগ স্পিনার বোলার চন্দ্রশেখর দাপিয়ে বেড়িয়েছেন। ভারতীয় দলের জয়ের পেছনে বহুবার তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

২) মনসুর আলী খান পতৌদি

Image result for Mansoor Ali Khan Pataudi

একটি, মাত্র একটি চোখ নিয়েই ক্রিকেট দুনিয়া মাতিয়ে গিয়েছিলেন তিনি, মৃত্যুর আগে সে চোখটিও দান করে গেছেন মনসুর আলী খান পতৌদি। মাত্র ২০ বছর বয়সে এক গাড়ি দুর্ঘটনায় মনসুর আলীর ডান চোখ স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। কম দেখতেন ওই চোখে; তবে রেকর্ড বলে, বিশ্বের তাবড় তাবড় বোলারদের মোকাবেলা করতে তার একটি চোখই যথেষ্ট ছিলো। 

৩) মার্টিন গাপটিল:

Image result for Martin guptill physical

নিউজিল্যান্ডের এই ডানহাতি ওপেনার যখন তিনি ১৪ বছরের ছিলেন, এক ট্রাক দূর্ঘটনায় তার তিনটি পায়ের আঙ্গুল হারান। ডাক্তারেরা বলেছিল কখনোই সে দৌড়োতে পারবে না। কিন্তু তিনি ভুল প্রমাণ করে আজ নিউজিল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান ও দ্রুতগতির ফিল্ডার হয়ে উঠেছেন। 

৪) শোয়েব আখতার:

Image result for Shoaib Akhtar bowling style
পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতারের প্রতি ঘন্টায় বলের গতিবেগ ছিল ১০০ মাইল। আর এদিকে তার ডান হাতের কনুই ৪২° পর্যন্ত বেঁকে যেত। এমনকি সে ৫ বছর বয়স অবধি সোজা হয়ে দাঁড়াতে পারত না। কিন্তু সেই সব বাধা বিপত্তি কাটিয়ে একদিন সে বিশ্বের দ্রুতগতির বোলার হন।  

৫) মাশরাফি বিন মর্তুজা:

An open letter to Mashrafe | Dhaka Tribune

বাংলাদেশের ক্রিকেটে আমূল পরিবর্তন এনেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে তিনি তার হাঁটু নিয়ে সারাজীবন ভুগে চলেছেন। জানা গেছে প্রতি রাতে হাঁটুতে তীব্র যন্ত্রণাদায়ক ইনজেকশন নিয়ে শুতে যেতেন। তবু তিনি ক্রিকেটের জন্য কখনোই থেমে থাকেনি। শারীরিকভাবে প্রবল সমস্যা থাকা সত্ত্বেও বল করার জন্য তিনি লম্বা দৌড়াতেন।

৬) জন্টি রোডস:

Image result for Jonty Rhodes

ক্রিকেট ফিল্ডিং এর প্রসঙ্গ উঠলেই জন্টি রোডস এর নাম সবার প্রথমে আসে। তিনি প্রথম থেকেই মৃগী রোগে আক্রান্ত ছিলেন। এই রোগ তবুও তার ক্রিকেটকে দমিয়ে রাখতে পারেনি। তিনি তাঁর ক্রিকেট ক্যারিয়ারে বহুবার রান আউট এবং অসাধারণ ক্যাচ নিয়েছেন।

৭) ওয়াকার ইউনিস:

Image result for Waqar Younis finger
পাকিস্তানের সেরা বোলারদের তালিকায় রয়েছেন ওয়াকার ইউনিস। এক দুর্ঘটনায় তার বাম হাতের কড়ে আঙ্গুল কেটে যায়। একজন বোলার হওয়া সত্ত্বেও কখনোই তার দুর্বলতা দেখা যায়নি। এমন শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও দাপিয়ে বেড়িয়েছেন গোটা ক্রিকেট বিশ্বে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top