Connect with us

Science & Technology

গুগলে যে বিষয়গুলি কখনোই সার্চ করা উচিত নয়, ফাঁদ পেতে আছে জালিয়াতিরা

আমরা সবসময় কোনো অজানা বিষয় জানার জন্য গুগলে সার্চ করে থাকি। কিন্তু কোনো কোনো বিষয় সঠিকভাবে না জেনে সেই বিষয় সম্পর্কে সার্চ করা উচিত নয়। এই বিষয়ে আপনাকে সবসময় একটু সতর্ক থাকতে হবে না হলে আপনি বড় কোন জালিয়াতির সম্মুখীন হতে পারেন। তাহলে দেখে নিন জালিয়াতের হাত থেকে বাঁচার জন্য কোন কোন বিষয় আপনাকে এড়িয়ে চলতে হবে।

5 kind of online frauds, where you can loose your money

সঠিক URL না জেনে নেট ব্যাঙ্কিং-এর জন্য কখনোই গুগলে ব্যাংকের ওয়েবসাইট সার্চ করা উচিত নয়। আপনি যদি ব্যাংকে লেনদেন করেন তাহলে আপনার সেই ব্যাংকের সঠিক অনলাইন ঠিকানা জেনে রাখা উচিত। বর্তমানে ব্যাংকের ওয়েবসাইট এর মতো আরো অনেক ফেক ওয়েবসাইট আছে। আর যদি এই ফেক ওয়েবসাইটগুলিকে ব্যাংকের সঠিক ওয়েবসাইট ভেবে আপনার গোপন আইডি পাসওয়ার্ড দিয়ে থাকেন তাহলে নিশ্চিত জালিয়াতি শিকার হবেনই।

স্ক্যামারদের সবসময় নজর থাকে সরকারি ওয়েবসাইট গুলিতে। তাই যেকোনো কাজে কোনো সরকারি ওয়েবসাইট খুঁজতে গুগলে সার্চ করবেন না। কারন গুগল সার্চে পাওয়া অনেক ওয়েবসাইটই সঠিক মনে হলেও তা এক প্রতারণার শিকারও হতে পারে। 

কোনো সংস্থার কাস্টমার কেয়ার নাম্বার গুগলে কখনোই সার্চ করা উচিত নয়। কারণ বেশিরভাগ ক্ষেত্রে ভুল নম্বর দেওয়া থাকে। আর এই নম্বর গুলিতে ফোন করলে বড়োসড়ো বিপদের মুখোমুখি হতে পারে। তাই নির্দিষ্ট সাইটের কন্ট্যাকে গিয়ে কাস্টমার কেয়ার নাম্বার জোগাড় করা উচিত।

Finshots Special: Luckin Coffee and the Anatomy of a Fraud

কোনো রোগের ওষুধ জানার জন্য কখনোই গুগল এর উপর ভরসা করা নিরাপদ নয়। কারণ কোন রোগের কী লক্ষণ সে বিষয়ে যথাযথ উত্তর পাওয়া যায় না গুগলে।

কোথায় বিনিয়োগ করলে খুব তাড়াতাড়ি আপনি বড়লোক হয়ে যাবেন এরকম কোনো স্টক মার্কেট বা পার্সোনাল ফাইন্যান্স বিষয়ে কখনোই গুগলে সার্চ করবেন না। 

অফুরন্ত সুবিধার সাথে অ্যান্টি ভাইরাসের বিজ্ঞাপন দেখে তা ডাউনলোড করাও নিরাপদ নয়। কারণ অধিকাংশ ক্ষেত্রেই ডিভাইসের ঢুকে পড়তে পারে বিপদজনক ভাইরাস আপনার অজান্তেই। আর এটির মাধ্যমে জালিয়াতরা আপনার ডিভাইসের সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top