Connect with us

News

এই দুটি ঔষুধ করোনা ভাইরাসের প্রতিষেধক হতে পারে, ঘোষণা আমেরিকার

বর্তমানে গোটা বিশ্ব করোনা ভাইরাসের মহামারীর কবলে পড়েছে। এমন সংকটজনক অবস্থায় সারাবিশ্বের কয়েক হাজার চিকিৎসক এবং বিজ্ঞানী একসাথে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিষেধক আবিষ্কারে দিনরাত লেগে পড়েছেন।

চীনে উৎপত্তি হওয়া এই ভাইরাসের রোধে তবে অন্যান্য দেশের তুলনায় এক ধাপ এগিয়ে গিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিক সাক্ষাৎকারে জানিয়েছেন, এই মহামারী থেকে রক্ষা পাওয়ার দুটি ওষুধের কথা জানিয়েছেন। আর এরপর থেকেই শুরু হয়েছে প্রবল জল্পনা-কল্পনা।

Image result for Donald Trump

মার্কিন প্রেসিডেন্টের ভাষায়, “ম্যালেরিয়া রোগের চিকিৎসার জন্য একটি বহু পুরনো ওষুধ হলো ক্লোরোকুইন, যা এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। এর আগে রিমাদেসিভিরো নামক প্রতিষেধক নিয়েও আমাদের চিকিত্সকরা আর একটি ভাইরাস দমন করেছে। এটিও করনাভাইরাসের চিকিৎসার জন্য সাফল্য আসতে পারে।”

এ প্রসঙ্গে এফডিএ কমিশনার ডক্টর স্টিফেন হ্যান বলেছেন যে, “এই দুই প্রকার ওষুধ করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ঘোষণা করার আগে বিশেষ পরীক্ষামূলকভাবে দেখতে হবে। এজন্য কিছু সময় প্রয়োজন। কিন্তু সারা বিশ্বে যেভাবে এই মারাত্মক ভাইরাস ছড়িয়ে পড়ছে তাতে কতটুকু সময় পাওয়া যাবে তা বলা সম্ভব হচ্ছে না।

করোনা ভাইরাস এর আক্রান্ত হওয়া কোনো ব্যক্তির কাছাকাছি আসা সত্ত্বেও যদি কোন ব্যক্তি সুস্থ ও স্বাভাবিক থাকে তাহলে বুঝে নিতে হবে তার রক্তে কোন প্রকার ক্ষতিকর ভাইরাস নেই। উপযুক্ত চিকিৎসার জন্য আমরা সংশ্লিষ্ট সুস্থ ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করতে পারব।”

Continue Reading
Click to comment

Trending ..

To Top