ক্রিকেট

ওয়ানডেতে সবচেয়ে বেশি বার ৪০০ রান করেছে এই ৫টি দল; ভারতের স্থান কোথায়

২০০৬ সালে প্রথমবার ওয়ানডেতে ৪০০ রানের গণ্ডি পার করেছিল অস্ট্রেলিয়া দল। যদিও রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা জয়লাভ করে। একসময় ৩০০ রান করলেই প্রতিপক্ষ দলকে যথেষ্ট চাপে রাখা যেত, কিন্তু ব্যাটসম্যানেরা এতটাই আক্রমণাত্মক হয়ে উঠেছেন যে কোনও স্কোরই আর সুরক্ষিত নয়। এই প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ানডেতে সবচেয়ে বেশিবার ৪০০ রানের গণ্ডি পার করেছে যে ৫টি দল; এবার দেখে নেওয়া যাক:  

১) দক্ষিণ আফ্রিকা: ৬ বার 

দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক ক্রিকেটে একটি শক্তিশালী দল, কিন্তু এখনও পর্যন্ত তারা ওয়ানডে বিশ্বকাপে জিততে সক্ষম হয়নি। ২০০৬ সালে জোহান্সবার্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৩৮ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। এটি ওয়ানডের ইতিহাসে রান চেস করে সবচেয়ে বড় জয়। দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত ৬ বার ৪০০ রানের গণ্ডি পার করেছে, যা একটি রেকর্ড।

২) ভারত: ৫ বার

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ভারতীয় খেলোয়াড়রা চিরকালই রাজত্ব করেছেন। বিশ্বের এই শক্তিশালী দলটি দু’বার আইসিসি ওয়ানডে বিশ্বকাপ এবং একবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে ভারত প্রথমবার বারমুডার বিপক্ষে ৪১৩/৫ রান তুলেছিল। ভারতীয় দল এখনও পর্যন্ত ৫ বার ৪০০ রান করেছে, যা এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

৩) ইংল্যান্ড: ৫ বার

২০১৯ সালের আইসিসি ওয়ানডে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড এ পর্যন্ত ৫ বার ৪০০ রানের গণ্ডি পার করেছে। এছাড়া এই দলের সর্বোচ্চ তিনটি দলীয় স্কোর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। যথাক্রমেঃ ৪৯৮/৪, ৪৮১/৬ এবং ৪৪৪/৩ রান। এদিন ইংল্যান্ড নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৯৮/৪ স্কোর করেছে, যা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ স্কোর। 

৪) অস্ট্রেলিয়া: ২ বার

পাঁচবারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া ওয়ানডে ইতিহাসে প্রথমবার ৪০০ রানের গণ্ডি পার করে। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৩৪/৪ রান খাড়া করেছিল। যদিও তাদের পরাজয়ের মুখোমুখি হতে হয়। অস্ট্রেলিয়া আজও প্রতিপক্ষ দলের কাছে সবচেয়ে বড় কাঁটা।

৫) শ্রীলঙ্কা: ২ বার

২০০৬ সালে নেদারল্যান্ডের বিপক্ষে প্রথমবার শ্রীলঙ্কা দল ৪৪৩/৯ রান তোলে, যা সেইসময়ের সর্বোচ্চ দলীয় স্কোর ছিল। এরপর ২০০৯ সালে শ্রীলঙ্কা ভারতের বিপক্ষে ৪১৫ রান তাড়া করতে নেমে ৪১১/৮ রান তুলতে সক্ষম হয়। তবে বর্তমানে অভিজ্ঞ খেলোয়াড়ের অভাবে দলটি যথেষ্ট দুর্বল হয়ে পড়েছে।

error: Content is protected !!