Connect with us

ক্রিকেট ইতিহাসের এই চারটি রহস্যময় ঘটনা; যা আজও একটি রহস্য হয়ে রয়েছে

Cricket

ক্রিকেট ইতিহাসের এই চারটি রহস্যময় ঘটনা; যা আজও একটি রহস্য হয়ে রয়েছে

ক্রিকেট ইতিহাসে অনেক স্মরণীয় ঘটনা ঘটেছে যেগুলো ক্রিকেট প্রেমীদের হৃদয়কে স্পর্শ করে। তবে এরই মধ্যে এমন কতগুলি ঘটনা রয়েছে যেগুলো রহস্যজনক বলে মনে করা হয়। এই ঘটনার পিছনে কোন কারণ রয়েছে তা কখনওই প্রকাশ্যে আসেনি। আজকের প্রতিবেদনে তেমনই চারটি ক্রিকেট ইতিহাসের রহস্যময় ঘটনা সম্পর্কে জানানো হলো:-

১) হ্যান্সি ক্রোনিয়ের  মৃত্যু:

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক হ্যান্সি ক্রনিয়েকে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে গণ্য করা হয়। ২০০০ সালে ভারত সফরে এসে তিনি ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন ও তার ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়।

Hansie Cronje: The shame-faced hero - The Mail & Guardian

এরপর দীর্ঘদিন ধরে হ্যান্সি ক্রোনিয়ের বিরুদ্ধে মামলা মোকদ্দমা চলে। তবে হঠাৎ ২০০৩ সালে একটি বিমান দুর্ঘটনায় তার মৃত্যু হয়। তবে এই ঘটনাটি নিয়ে অনেক তদন্ত হয়েছে কিন্তু আজও অব্দি জানা যায়নি তিনি মারা গেছেন, না তাকে খুন করা হয়েছে।

২) ২০১৩ আইপিএল স্পট ফিক্সিং:

২০১৩ সালে বিশ্বের বৃহত্তম টি-টোয়েন্টি লিগ আইপিএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারির অভিযোগ ওঠে। এতে রাজস্থান রয়্যালসের তিন খেলোয়াড় এস শ্রীসন্ত, অজিত চণ্ডেলা ও অঙ্কিত চন্দন গ্রেফতার হন।

IPL spot-fixing episode in 2013: What happened behind closed doors

শুধু তাই নয় চেন্নাই সুপার কিংসের মালিকও জড়িত ছিলেন বলে সুপ্রিম কোর্ট দুই বছরের জন্য তাদের দলকে নিষিদ্ধ করে। এরপর ২০১৮ সালে নির্বাসন কাটিয়ে ওই দুই দল আবার ফিরে আসে। কিন্তু এই ব্যাপারটা নিয়ে আজও অনেক ধোঁয়াশার মধ্যে রয়েছে। 

৩) ২০০৭ বিশ্বকাপের সময় বব উলমারের মৃত্যু:

পাকিস্তানি ক্রিকেট দল কোন না কোনভাবে চিরকাল বিতর্কে জড়িয়েছে। তবে এই দলের মধ্যে এমন একটি রহস্যময় ঘটনা ঘটেছিল যা কখনোই প্রকাশ্যে আসেনি। এই ঘটনাটি হল ২০০৭ বিশ্বকাপের সময় তাদের প্রধান কোচ বব উলমারের মৃত্যু ঘিরে।

Cricket World Rewind: #OnThisDay - The mysterious demise of Bob Woolmer

পাকিস্তানের প্রাক্তন কোচ বব উলমার বেশ কিছুদিন ওই দলকে প্রশিক্ষণ দিয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ২০০৭ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের হারের পরদিনই হোটেল রুম থেকে বব উলমারের মৃতদেহ উদ্ধার হয়। এটি নিয়ে অনেক তদন্ত করা হলেও বব উলমার কিভাবে মারা গেলেন তা আজও জানা যায়নি। 

৪) লর্ডস ক্রিকেট গ্রাউন্ড:

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা মাঠ লর্ডকে ঘিরে অনেক স্মৃতি বিজড়িত রয়েছে। প্রতিটি খেলোয়াড়ের স্বপ্ন থাকে এই মাঠে খেলার; কিন্তু লর্ডস গ্রাউন্ডে এমন একটি আশ্চর্য জিনিস রয়েছে, যা আজও সকলের কাছে রহস্য হয়েই রয়েছে।

Lord's Cricket Ground London

আসলে লর্ডসের দক্ষিণ পূর্ব অঞ্চলে (ওয়ার্নার স্ট্যান্ড) সামান্য একটু ঢালু রয়েছে। এই অঞ্চলটা অন্যান্য দিকের তুলনায় ২.৫ মিটার নিচু। যেখানে খেলোয়াড়দের যথেষ্ট সমস্যায় পড়তে হয়। এটি সংশোধনের অনেক চেষ্টা করলেও তা কখনো ঠিক হয়নি। সেখানকার কর্মকর্তারা বিশ্বাস করেন এই ঢাল কখনোই মিটবে না; যা আজও একটি রহস্য হয়েই রয়েছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top