Connect with us

টেস্ট ক্রিকেটে সর্বাধিক আউট করেছেন এই পাঁচ উইকেট-রক্ষক, তালিকায় এক ভারতীয়

Cricket

টেস্ট ক্রিকেটে সর্বাধিক আউট করেছেন এই পাঁচ উইকেট-রক্ষক, তালিকায় এক ভারতীয়

ফিল্ডিং করতে নামা দলের সবচেয়ে বড় ভূমিকা থাকে উইকেটরক্ষকের। ম্যাচের প্রতিটি বলেই সজাগ থাকতে হয় তাদের এবং বোলারদের উইকেট নিতে তারা সহায়তা করেন। ক্রিকেট বিশ্বের সেরা উইকেট রক্ষকের কথা বলতে গেলে অ্যাডাম গিলক্রিস্ট, মহেন্দ্র সিং ধোনি এবং মার্ক বাউচারের নাম সবার প্রথমে আসে — যারা সম্ভবত ব্যাটসম্যানদের শত্রু হয়ে দাঁড়িয়েছিলেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে সর্বাধিক আউট করেছেন যে পাঁচ উইকেট-রক্ষক! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মার্ক বাউচার: ৫৫৫ আউট

Image result for mark baocher test

এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেট রক্ষক মার্ক বাউচার। তিনি ১৫ বছর তার দলের হয়ে উইকেট রক্ষকের দায়িত্ব পালন করেন, অবশেষে চোখে গুরুতর চোট পেয়ে তার ক্যারিয়ার শেষ হয়ে যায়। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৪৭ টেস্টে ৫৩২টি ক্যাচ ও ২৩টি স্ট্যাম্প আউট করেন।

২) অ্যাডাম গিলক্রিস্ট: ৪১৬ আউট

Image result for Adam Gilchrist test in

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট রক্ষক তথা বিধ্বংসী ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। তিনি অস্ট্রেলিয়ার হয়ে একটানা ৯ বছর উইকেট রক্ষকের দায়িত্ব পালন করেন। এই সময়ে ৩ বার বিশ্বকাপজয়ী দলের সদস্য হন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯৬ টেস্টে ৩৭৯টি ক্যাচ ও ৩৭টি স্ট্যাম্প আউট করেন।

৩) ইয়ান হেলি: ৩৯৫ আউট

Image result for ian healy

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক ইয়ান হেলি। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ১১ বছর উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করেছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১১৯ টেস্টে ৩৬৬টি ক্যাচ ও ২৯টি স্ট্যাম্প আউট করেন।

৪) রড মার্স: ৩৫৫ আউট

Image result for rod marsh wicket keeper

৮০ দশকের অস্ট্রেলিয়ার উইকেটের রক্ষক রড মার্স এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ১৪ বছর উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করেছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯৬ টেস্টে ৩৪৩টি ক্যাচ ও ১২টি স্ট্যাম্প আউট করেন।

৫) মহেন্দ্র সিং ধোনি: ২৯৪ আউট

Image result for MS Dhoni test keeping

আইসিসির সমস্ত ট্রফি জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি উইকেট রক্ষক হিসেবে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। তিনি ভারতের হয়ে টেস্টে একটানা ৯ বছর উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করেছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯০ টেস্টে ২৫৬টি ক্যাচ ও ৩৮টি স্ট্যাম্প আউট করেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top