Connect with us

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার ১৮ বছর হবার আগেই ODI-তে অভিষেক করেছিলেন

Cricket

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার ১৮ বছর হবার আগেই ODI-তে অভিষেক করেছিলেন

সাধারণত একজন ক্রিকেটার জুনিয়র দল থেকে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলে জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্য অদম্য চেষ্টা করেন। তবে এমন ৫ ভারতীয় ভাগ্যবান ক্রিকেটার ছিলেন যারা ১৮ বছর হবার আগেই ODI-তে অভিষেক করেছিলেন। চলুন জেনে নেওয়া যাক সেই পাঁচ ভারতীয় ক্রিকেটারের সম্পর্কে –

১) শচীন টেন্ডুলকার: ১৬ বছর 

November 15, 1989: Sachin Tendulkar began a magical journey 28 ...

শচীন টেন্ডুলকার যখন ভারতে প্রথম ওডিআই ম্যাচ খেলেন তার বয়স ছিল মাত্র ১৬ বছর। তার প্রথম ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচটি ছিল ১৯৮৯ সালে পাকিস্তানের বিপক্ষে। অভিষেকের সময় থেকে অবসর নেওয়ার আগে পর্যন্ত তিনি ভারতের দলের অবিচ্ছেদ্য সদস্য ছিলেন এবং তার ক্যারিয়ারের শেষের দিকে ওডিআই বিশ্বকাপ জিততে সক্ষম হন।

২) মনিন্দর সিংহ: ১৭ বছর  

The psyche of a spinner and the dependence on pitches: Maninder ...

১৯৮৩ সালে পাকিস্তানের বিপক্ষে মাত্র ১৭ বছর বয়সে ওয়ানডে অভিষেক করেন মনিন্দর সিংহ। তিনি একজন বাম হাতি স্পিনার ছিলেন। মনিন্দর প্রথম দিকে তার বোলিং নিয়ে সমস্যায় পড়েছিলেন এবং ভারতের স্পিন বিভাগে তাকে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছিল, তবে প্রত্যাশা মতো তিনি তার পারফরম্যান্স ধরে রাখতে পারেননি। ভারতের হয়ে মাত্র ৩৫টি ওয়ানডে খেলেন।

৩) হরভজন সিং: ১৭ বছর 

Harbhajan Singh turns 39, Sachin Tendulkar sends fantastic ...

১৯৯৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে ওয়ানডে অভিষেকের সময় হরভজনের বয়স ছিল ১৭ বছর। সেইসময় ক্রিকেট বিশেষজ্ঞরা বলেছিলেন হরভজন একজন ভবিষ্যতের উজ্জ্বল ক্রিকেটার এবং সেই প্রত্যাশাও পূরণ করেছিলেন তিনি। ভারতের টেস্ট ক্রিকেটে তিনি ৪০০ এরও বেশি উইকেট দখল করেছেন তিনি। তবে এই মুহূর্তে জাতীয় দলের নির্বাচকদের নজরে তিনি নেই।

৪) পার্থিব প্যাটেল: ১৭ বছর 

parthiv patel - Awaaz Nation

২০০৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওডিআই ক্রিকেটে অভিষেক ঘটে পার্থিব প্যাটেলের। দলে তাকে ব্যাক-আপ উইকেটরক্ষক হিসাবে বেছে নেওয়া হয়েছিল কারণ রাহুল দ্রাবিড়ই সেই সময় ওডিআই ক্রিকেটে প্রথম পছন্দের উইকেটরক্ষক ছিলেন। তবে ২০০৪-০৫ সালে দ্রাবিড় উইকেট রক্ষকের দায়িত্ব ছেড়ে দেওয়ার পরে এমএস ধোনির কাছে চলে যায়, তাই তিনি আর ওয়ানডে দলের নিয়মিত সদস্য হতে পারেননি। 

৫) চেতন শর্মা: ১৭ বছর CWC Memories – Chetan Sharma on his 1987 hat-trick - YouTube

১৯৮৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৭ বছর বয়সে চেতন শর্মা ওয়ানডেতে অভিষেক করেন। চেতন দুর্দান্ত একজন সুইং বোলার ছিলেন। ১৯৮৭ সালের বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে হ্যাটট্রিক নিয়ে বিশ্বরেকর্ড করেছিলেন এই ডান হাতি স্পিডস্টার।

Continue Reading
Click to comment

More in Cricket

Trending ..

To Top