Connect with us

একদিনের ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট নিয়েছেন এই পাঁচ ভারতীয় বোলার

Cricket

একদিনের ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট নিয়েছেন এই পাঁচ ভারতীয় বোলার

ভারতীয় বোলাররা চলতি দশকে অভাবনীয় উন্নতি লাভ করেছে, যা কয়েক দশকে এমন পারফরম্যান্স দেখা যায়নি। এই প্রসঙ্গে ব্রায়ান লারা মুগ্ধ হয়ে বলেছেন, ভারতীয় বোলাররা যেভাবে পারফরম্যান্স করছে তা দেখে ৭০-৮০ দশকের ওয়েস্ট ইন্ডিজের বোলারদের কথা মনে পড়ছে। এর আগে বিপক্ষ দল ভারতীয় বোলারদের যতটা দুর্বল ভাবতো সেই ধারণা এখন অতীত।

আজকের প্রতিবেদনে রয়েছে, একদিনের ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট নিয়েছেন যে পাঁচ ভারতীয় বোলার! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক – 

১) মহম্মদ শামি: ৫৬ ম্যাচে

Is Mohammed Shami playing in today's semi-final match vs New Zealand? | The SportsRush

বর্তমানে বিশ্বের সেরা ফাস্ট বোলারদের তালিকায় রয়েছেন মহম্মদ শামি। গত বিশ্বকাপে হ্যাটট্রিকসহ তার আগুন ঝরানো পেস বোলিংয়ে মুগ্ধ করেছে সকল ক্রিকেটপ্রেমীদের। সেই সুবাদে ৫৬ ম্যাচে দ্রুততম ১০০টি উইকেট নেওয়ার তালিকায় ভারতীয়দের মধ্যে সবার শীর্ষে রয়েছেন তিনি। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭৯ ম্যাচে ১৪৮টি উইকেট নিয়েছেন। 

২) জসপ্রীত বুমরাহ: ৫৭ ম্যাচে

2019 Cricket World Cup: Jasprit Bumrah basically unplayable at this stage, says Vettori - The Hindu

খুব কম সময়ে ভারতীয় দলের অন্যতম সেরা ফাস্ট বোলার হয়ে উঠেছেন জসপ্রীত বুমরাহ। তার বলের গতি, লেন্থ এবং ইয়র্কার চোখে পড়ার মতো। এছাড়া ডেথ ওভারে তাকে বল হাতে জ্বলে উঠতে দেখা যায়। এই তালিকায় তিনি ৫৭ ম্যাচে ১০০টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৬৭ ম্যাচে ১০৮টি উইকেট নিয়েছেন। 

৩) কুলদীপ যাদব: ৫৮ ম্যাচে

Kuldeep Yadav reveals how he's preparing for South Africa tour

বর্তমানে সময়টা একেবারেই ভাল যাচ্ছেনা চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদবের। তবে একমাত্র ভারতীয় বোলার হিসেবে ওডিআই ম্যাচে দুইবার হ্যাটট্রিক করেছেন তিনি। ৫৮ ম্যাচে দ্রুততম ১০০টি উইকেট নেওয়ার তালিকায় তিনি ভারতীয়দের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৬১ ম্যাচে ১০৫টি উইকেট নিয়েছেন।  

৪) ইরফান পাঠান: ৫৯ ম্যাচে

India's cult hero Irfan Pathan announces retirement

অন্যতম সেরা ভারতীয় বাঁহাতি ফাস্ট বোলার ইরফান পাঠান ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩টি উইকেট নিয়ে দলকে চ্যাম্পিয়ন করে ম্যাচের সেরা পুরস্কার পান। তার বোলিং পারফরম্যান্স ভারতবাসী চিরকাল মনে রাখবে। এই তালিকায় তিনি চতুর্থ স্থানে রয়েছেন ৫৯ ম্যাচে ১০০টি উইকেট নিয়ে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১২০ ম্যাচে ১৭৩টি উইকেট নিয়েছেন।  

৫) জাহির খান: ৬৫ ম্যাচে

Birthday special: Zaheer Khan - India's most successful left-arm bowler

ভারতের ক্রিকেটের কিংবদন্তি সেরা ফাস্ট বোলার জাহির খান এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ২০১১ বিশ্বকাপে তার অনবদ্য বোলিং পারফরমেন্সে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন হতে সহায়তা করেছিল। এই বাঁহাতি ফাস্ট বোলার ৬৫ ম্যাচে দ্রুততম ১০০টি উইকেট শিকার করেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২০০ ম্যাচে ২৮২টি উইকেট নিয়েছেন।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top