Connect with us

Cricket

টেস্টে লোয়ার-অর্ডারে ঝড়ো ইনিংস খেলেছেন এই পাঁচ ভারতীয় ব্যাটসম্যান

টেস্ট ক্রিকেটের অন্যতম কঠিন ফরম্যাট হিসেবে ধরা হয়। এইসময় ব্যাটসম্যানরা সময় নিয়ে ব্যাটিং করেন। আবার কখনও কখনও আক্রমনাত্মক রূপে ব্যাট করতে দেখা যায়। পরিস্থিতি অনুযায়ী ব্যাটসম্যানরা দ্রুত রান করতে ঝড়ো ইনিংস খেলেন।

তবে লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা যখন ব্যাট করতে নামেন, তখন তারা এই ফরম্যাটকে দেখে ব্যাটিং করেনা। বড় বড় শট খেলার চেষ্টা করেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উমেশ যাদব তা করেছিলেন। এর আগেও অনেক বোলার একই কাজ করেছেন। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক :-

১) উমেশ যাদব: ১০ বলে ৩১ রান

Umesh smashes, Virat enjoys

রাঁচিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার তৃতীয় টেস্ট ম্যাচ চলাকালীন ইনিংস সমাপ্তি ঘোষণা করার আগে ব্যাট করতে নামেন উমেশ যাদব। সেই সময় দক্ষিণ আফ্রিকার স্পিনার জর্জ লিন্ডাকে ৫টি ছক্কা হাঁকিয়ে ছিলেন তিনি। এই ইনিংসে উমেশ যাদব ১০ বলে ৩১০ স্ট্রাইক রেট নিয়ে ৩১ রান করেন। টেস্ট ক্রিকেটে ইতিহাসে স্ট্রাইক রেটের বিচারে এটি এখন বিশ্ব রেকর্ড।

২) প্রবীণ কুমার: ১৮ বলে ৪০ রান

In PK country | The Cricket Monthly | ESPN Cricinfo

প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার প্রবীণ কুমার লোয়ার অর্ডারে ব্যাট করতে নেমে প্রায়ই ঝড়ো ইনিংস খেলতেন। ২০১১ সালে ইংল্যান্ডের মাঠে তিনি একটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন, যেখানে তাকে আক্রমনাত্মকভাবে ব্যাট করতে দেখা গেছে। দ্বিতীয় ইনিংসে ভারতের পরাজয় নিশ্চিত ছিল সেখানে তিনি ১৮ বলে ২২২ স্ট্রাইক রেট নিয়ে ৪০ রান করেছিলেন, যার মধ্যে ছিল ৫টি চার এবং ৩টি ছক্কা।

৩) হরভজন সিং: ১৮ বলে ৩৭ রান

Harbhajan Singh: 11 unforgettable batting moments - Cricket Country

হরভজন সিং যখন ব্যাটিং করছিলেন, সেই ম্যাচের পরিস্থিতিও একই রকম ছিল যে ভারতীয় দলকে বেশ শক্ত অবস্থানে দেখা যায়। দল যত তাড়াতাড়ি সম্ভব ইনিংস ঘোষণা করতে চাইলে ব্যাট করতে নামেন হরভজন সিং। তিনি ১৮ বলে ২০৫ স্ট্রাইক রেট নিয়ে ৩৭ রান করেছিলেন। যার মধ্যে ছিল ৪টি চার এবং ৩টি ছক্কা।

৪) বিক্রমরাজ বীর সিং: ১৯ বলে ২৯ রান

Page 2 - 4 forgotten players from the 2005-06 Indian team

বিক্রমরাজ বীর সিং ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করলেও জাতীয় দলের সেরকম পারফর্ম করতে পারেনি। তবে একটি ম্যাচে আক্রমনাত্মক ব্যাটিং করেছিলেন। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি লোয়ার অর্ডার ব্যাট করতে নেমে ১৯ বলে ১৫২ স্ট্রাইক রেট নিয়ে ২৯ রান করেন, যার মধ্যে ছিল ৬টি বাউন্ডারি। এরপরের ইনিংসেও তিনি ৪ বলে ১১ রান করেন।

৫) সুনীল জোশী: ১৮ বলে ২৭ রান

Sunil Joshi named BCCI's selection committee chairman, Harvinder Singh  added to panel - cricket - Hindustan Times

স্পিনার সুনীল জোশীও এই তালিকায় নিজের জায়গা করে নিয়েছেন। আক্রমণাত্মক ব্যাটিং করেও প্রয়োজনে দলকে বড় স্কোরের দিকে নিয়ে যান। তিনি ২০০০ সালে নাগপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ১৮ বলে ১৫০ স্ট্রাইক রেট নিয়ে ২৭ রান করেছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top