Connect with us

Cricket

টেস্টে এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক রান করেছেন এই ৫ ব্যাটসম্যান

ক্রিকেটের তিন ফরম্যাট এর মধ্যে টেস্ট খেলাকে অন্যতম সেরা ফরম্যাট হিসেবে ধরা হয়। কারণ টেস্ট ক্রিকেটে একজন খেলোয়াড়ের দক্ষতার আসল পরিচয় পাওয়া যায়।

আজকের প্রতিবেদনের রয়েছে, যে ৫ জন ব্যাটসম্যান ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক রান সংগ্রহ করেছেন। তালিকায় রয়েছেন এক ভারতীয় ব্যাটসম্যান। তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) মোহাম্মদ ইউসুফ: ১৭৮৮ রান

He is good' - Which Pakistan player is Mohammad Yousuf talking about?

এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ। ২০০৬ সালে তিনি দুর্দান্ত ফর্মে ছিলেন। ওই বছরে তিনি ১১ টেস্টে ১৭৮৮ রান করেছিলেন। যার মধ্যে ছিল ৯টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। এর মধ্যে একটি ডাবল সেঞ্চুরিও  হাঁকিয়েছিলেন ইংল্যান্ডের লর্ডসের মাঠে।

২) ভিভ রিচার্ডস: ১৭১০ রান

Viv Richards Opens Up On Batting Without Helmet

৭০-৮০ দশকের বিখ্যাত ব্যাটসম্যান ছিলেন ভিভ রিচার্ডস। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৭ বছর ক্রিকেট খেলেন। ১৯৭৬ সালে ১১ টেস্টে তিনি ১৭১০ রান করেন। যার মধ্যে ছিল ৭টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি।

৩) গ্রেম স্মিথ: ১৬৫৬ রান

South Africa cricket great Graeme Smith on modern | Fox Sports

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ২০০৮ সালে তিনি ১৫ টেস্ট ম্যাচে ১৬৫৬ রান করেছিলেন। যার মধ্যে ছিল ৬টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরি।

৪) মাইকেল ক্লার্ক: ১৫৯৫ রান

Michael Clarke becomes 1st batsman to complete 1,000 Test runs in ...

অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ২০১২ সালে ১১ টেস্ট ম্যাচে তিনি ১০৬ গড় নিয়ে ১৫৯৫ রান করেন। ওই বছরে তিনি ভারতের বিরুদ্ধে ট্রিপল (৩২৯*) সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। যার মধ্যে ছিল ৫টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি।

৫) শচীন টেন্ডুলকার: ১৫৬২ রান

India vs SA: Sachin Tendulkar holds these unique records

“ক্রিকেট ঈশ্বর” শচীন টেন্ডুলকার টেস্ট ক্রিকেটে অসামান্য কৃতিত্ব অর্জন করেছেন সর্বাধিক রান (১৫৯২১) ও সেঞ্চুরির (৫১টি) মাধ্যমে। ২০১০ সালে তিনি ১৪ টেস্টে মোট ১৫৬২ রান সংগ্রহ করেন। যার মধ্যে ছিল ৭টি সেঞ্চুরি এবং ৫টি হাফ সেঞ্চুরি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top