Connect with us

টেস্টের দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশিবার ১০ উইকেট নিয়েছেন এই পাঁচ বোলার

Cricket

টেস্টের দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশিবার ১০ উইকেট নিয়েছেন এই পাঁচ বোলার

টেস্ট ক্রিকেটে বরাবরই দাপট দেখিয়েছেন স্পিনাররা। টিকে থাকার লড়াইয়ে ব্যাটসম্যানেরা বেশিরভাগ ব্যর্থ হয়েছেন স্পিনের ঘূর্ণিতে। দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশিবার ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন যে পাঁচ বোলার, তাদের তালিকায় রয়েছেন এক ভারতীয় স্পিনার।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্টের দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশিবার ১০ উইকেট নিয়েছেন যে পাঁচ বোলার! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মুথাইয়া মুরালিধরন: ২২ বার

Muttiah Muralitharan: 'I wanted to show that I wasn't hiding ...

টেস্ট ক্রিকেটে সর্বাধিক ৮০০টি উইকেট নিয়েছেন শ্রীলংকার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরালিধরন। এমনকি সবচেয়ে বেশি বার ৫ উইকেট ও ১০ উইকেট নেওয়ার কৃতিত্বও রয়েছে তার। ১৩৩টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ২২ বার ১০ উইকেট নিয়েছেন।

২) শেন ওয়ার্ন: ১০ বার

Warne's booze session enraged Ponting | Chronicle

কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারী তিনি। ১৪৫টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ১০ বার ১০ উইকেট নিয়েছেন।

৩) রিচার্ড হ্যাডলি: ৯ বার

Richard Hadlee voted best Nottinghamshire play of all time ...

নিউজিল্যান্ডের প্রাক্তন ফাস্ট বোলার রিচার্ড হ্যাডলি এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। টেস্ট ক্যারিয়ারের তিনি ৪৩১টি উইকেট নেন। ৮৬টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৯ বার ১০ উইকেট নিয়েছেন।

৪) রঙ্গনা হেরাথ: ৯ বার

Rangana Herath retirement, Sri Lanka v England Test series 2018 ...

শ্রীলংকার প্রাক্তন বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। যিনি তাঁর দলের হয়ে ১৯ বছর ক্রিকেট খেলে ৪৩৩টি উইকেট দখল করেন। ৯৩টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৯ বার ১০ উইকেট নিয়েছেন।

৫) অনিল কুম্বলে: ৮ বার

Remembering Anil Kumble's 'perfect 10' performance against ...

প্রাক্তন ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। একমাত্র ভারতীয় বোলার হিসেবে টেস্ট ম্যাচে ৬০০ টিরও বেশি উইকেট নিয়েছেন তিনি। ১৩২টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৮ বার ১০ উইকেট নেন। এছাড়াও তিনি পাকিস্তানের বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top