Connect with us

টেস্ট ক্রিকেটে দ্রুত ৫০০টি উইকেট নিয়েছেন এই পাঁচ বোলার, তালিকায় এক ভারতীয়

Cricket

টেস্ট ক্রিকেটে দ্রুত ৫০০টি উইকেট নিয়েছেন এই পাঁচ বোলার, তালিকায় এক ভারতীয়

বর্তমানে সীমিত ওভারের ক্রিকেট এর প্রভাব বেশি থাকলেও ক্রিকেটবোদ্ধাদের কাছে টেস্ট খেলাকেই প্রকৃত ক্রিকেট বলে বিবেচিত হয়। টেস্ট ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে অজস্র নামিদামি বোলার রয়েছেন যারা বোলিংয়ের জন্য বিখ্যাত হয়েছেন। এমন কিছু বোলার ছিলেন যারা দেশের মাটি হোক বা বিদেশে — সব জায়গাতেই দাপিয়ে বেড়িয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে দ্রুত ৫০০টি উইকেট নিয়েছেন যে পাঁচ বোলার! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) জেমস অ্যান্ডারসন: ১২৯ ম্যাচ

Image result for anderson test

ইংল্যান্ডের হয়ে প্রথম বোলার হিসেবে ৫০০টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন জেমস অ্যান্ডারসন। ১২৯ তম টেস্ট ম্যাচে তিনি লর্ডসের মাঠে ৫০০টি উইকেট শিকার করে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। বর্তমানে তিনি এখনও ইংল্যান্ডের হয়ে খেলছেন।

৪) গ্লেন ম্যাকগ্রা: ১১০ ম্যাচ

Image result for mcgrath test

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন গ্লেন ম্যাকগ্রা। অস্ট্রেলিয়ার যেসকল কিংবদন্তি ফাস্ট বোলার রয়েছেন তাদের মধ্যে তিনি অন্যতম। লর্ডসের মাঠে তিনি তার ১১০ তম টেস্ট ম্যাচে ৫০০টি শিকার করেছিলেন।

৩) শেন ওয়ার্ন: ১০৮ ম্যাচ

Image result for shane warne test

বিশ্বের সেরা কিংবদন্তি লেগ স্পিনার হিসেবে বিবেচিত শেন ওয়ার্ন। একদিকে তিনি অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট (৭০৮) শিকার করেছেন। তিনি ১০৮ তম টেস্ট ম্যাচে ৫০০টি উইকেট নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন।

২) অনিল কুম্বলে: ১০৫ ম্যাচ

Image result for Anil Kumble test cricket

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট শিকারী বোলার অনিল কুম্বলে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে মোহালিতে তিনি তার ১০৫ তম টেস্ট ম্যাচে ৫০০টি উইকেট শিকার করেছিলেন।

১) মুথাইয়া মুরালিধরন: ৮৭ টেস্ট

Image result for muttiah Muralitharan test

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট (৮০০) শিকারী তথা কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরালিধরন এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যান্ডিতে তিনি তার ৮৭ তম টেস্ট ম্যাচে দ্রুত ৫০০টি উইকেট নিয়ে ইতিহাস গড়েছিলেন। 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top