Connect with us

জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচে হ্যাটট্রিক করেছেন এই পাঁচ বোলার

Cricket

জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচে হ্যাটট্রিক করেছেন এই পাঁচ বোলার

আন্তর্জাতিক ক্রিকেটে এমন একটা সময় ছিল যখন ব্যাটসম্যানদের চেয়ে বোলাররা বেশি প্রাধান্য দেওয়া হতো। ৮০-৯০ এর দশকের দিকে নজর দিলে কার্টলি অ্যামব্রোজ, ম্যালকম মার্শাল, ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা এবং রিচার্ড হেডলির মতো উল্লেখযোগ্য প্রতিভাধারী অনেক কিংবদন্তি বোলার ছিলেন। 

আন্তর্জাতিক স্তরে হ্যাটট্রিক করা প্রতিটি বোলারের স্বপ্ন থাকে। তবে খুব কম বোলারই আছেন যারা ক্যারিয়ারে এই স্বপ্নটি পূরণ করতে পেরেছেন। তবে কোনও বোলার যদি তার অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক নেয়, তবে এটি তার জন্য মধুর হয়ে যায়। তাহলে চলুন দেখে নেওয়া যাক, সেই পাঁচ বোলারকে যারা অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন।

ড্যামিয়েন ফ্লেমিং: (অস্ট্রেলিয়া)

Former Australia pacer Damien Fleming feels India will have best chance to beat Australia in Adelaide Test

অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার ড্যামিয়েন ফ্লেমিং অভিষেক টেস্ট ম্যাচে হ্যাটট্রিক নিয়ে রেকর্ড তৈরি করেছিলেন। ১৯৯৪-৯৫ সালে তিনি তার বোলিংয়ের মাধ্যমে পাকিস্তানি ব্যাটসম্যানদের ধরাশায়ী করেছিলেন। পরপর তিন বলে আমির মালিক, ইনজামাম-উল-হক এবং সলিম মালিককে আউট করে এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন। 

তাইজুল ইসলাম: (বাংলাদেশ)

Taijul Islam 1st to take hat-trick on ODI debut; 4th on international debut across formats - Cricket Country

২০১৪ সালে বাংলাদেশের তরুণ বোলার তাইজুল ইসলাম অভিষেক ওয়ানডে ম্যাচে হ্যাটট্রিক করে বিশ্বের প্রথম বোলার হন। জিম্বাবুয়ের বিপক্ষে পরপর ৩ বলে তিনশ প্যানিয়াংরা, জন নিম্বু এবং টেন্ডাই চাতারাকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিয়ে এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন।

শাহান মধুশঙ্কা: (শ্রীলংকা)

Sri Lanka suspends fast bowler Shehan Madushanka after heroin arrest | Sports News,The Indian Express

অভিষেক ম্যাচে হ্যাটট্রিক অর্জনকারী বোলারদের তালিকায় রয়েছেন শ্রীলংকান বোলার শাহান মধুশঙ্কা। ২০১৮ সালে বাংলাদেশের বিরুদ্ধে সুযোগ পেয়ে ৩৯ তম ওভারের শেষ দুটি বলে মাহমুদউল্লাহ এবং মাশরাফি মুর্তজাকে আউট করেন। এরপর ৪১ ওভারের প্রথম বলেই রুবেল হোসেনকে আউট করে হ্যাটট্রিক করেন।

ভানিদু হাসরাঙ্গা: (শ্রীলংকা)

Sri Lanka sweep Pakistan 3-0 in Twenty20 series - OrissaPOST

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচে হ্যাটট্রিক করেছেন আরো এক শ্রীলঙ্কার বোলার ভানিদু হাসরাঙ্গা। ২০১৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি তার প্রথম ওয়ানডে ম্যাচ খেলেন এবং দুরন্ত পারফরমেন্সের সাথে হ্যাটট্রিক করেছিলেন।

কাগিসো রাবাদা: (দক্ষিণ আফ্রিকা)

Kagiso Rabada becomes only second player in ODI history to take a hat-trick on international debut in South Africa's match against Bangladesh | Metro News

বিশ্বের সেরা বোলারের মধ্যে কাগিসো রাবাদা অন্যতম। দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলার ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে তার অভিষেক ওয়ানডে ম্যাচে হ্যাটট্রিক করে আন্তর্জাতিক ক্রিকেটে সেনসেশন তৈরি করেছিলেন। ম্যাচের চতুর্থ ওভারের শেষ তিনটি বলে তামিম ইকবাল, লিটন দাস এবং মাহমুদউল্লাহর উইকেট নিয়েছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top