Connect with us

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলের সর্বনিম্ন স্ট্রাইকরেট রয়েছে এই ৫ ব্যাটসম্যানের

Cricket

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলের সর্বনিম্ন স্ট্রাইকরেট রয়েছে এই ৫ ব্যাটসম্যানের

টেস্ট ক্রিকেটে স্ট্রাইক রেট তেমন গুরুত্বপূর্ণ নয়। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে যখন কোন ব্যাটসম্যান দ্রুতগতিতে রান করেন, তিনি তার দলের হয়ে একটি বিজয়ী রূপরেখা তৈরি করেন। ৭০-৮০ দশকে ব্যাটসম্যানেদের স্ট্রাইক রেট তেমন দেখা যায়নি তবে ওয়ানডে ক্রিকেট যত এগিয়েছে, ব্যাটসম্যানের স্ট্রাইক রেটেরও গুরুত্ব বেড়েছে। এরপরেও কিছু ব্যাটসম্যান মন্থর গতিতে খেলতে অভ্যস্ত ছিলেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলের সর্বনিম্ন স্ট্রাইকরেট রয়েছে যে ৫ ব্যাটসম্যানের! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক :-

১) নভজোৎ সিং সিধু: ৬৯.৭৩ স্ট্রাইক রেট

November 7, 1994 – When India-West Indies ODI got delayed due to kit bags

৮০-৯০ দশকের ভারতের দুর্দান্ত ওপেনিং ব্যাটসম্যান নভজোৎ সিং সিধু ভারতের হয়ে ১৩৬টি ওয়ানডে ম্যাচে ৪,৪১৩ রান করেছিলেন। যেখানে তার স্ট্রাইক রেট ছিল ৬৯.৭৩ – যা ভারতীয় ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্ট্রাইক রেট।

২) অজয় জাদেজা: ৬৯.৮১ স্ট্রাইক রেট

1999 Cricket World Cup. Trent Bridge. 12th June, 1999. New Zealand beat India by 5 wickets. India's Ajay Jadeja batting. - CricTracker

ভারতীয় দলের প্রাক্তন মিডল অর্ডার ব্যাটসম্যান অজয় জাদেজা অনেক স্মরণীয় ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। ভারতের হয়ে তিনি ১৯৬টি ওয়ানডে ম্যাচে ৫,৩৫৯ রান করেন। যেখানে তার স্ট্রাইক রেট (৬৯.৮১) মোটেই ভালো নয়।

৩) রাহুল দ্রাবিড়: ৭১.১৮ স্ট্রাইক রেট

Had insecurities about whether I was good enough for ODIs during initial phase: Rahul Dravid | Cricket News – India TV

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম সারির ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন রাহুল দ্রাবিড়। তিনি অনেক স্মরণীয় ম্যাচে জয়ের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রেখেছিলেন। ভারতের হয়ে তিনি ৩৪৪ টি ওয়ানডে ম্যাচে ১০,৮৮৯ রান করেন, কিন্তু তার স্ট্রাইক রেট (৭১.১৮) ছিল খুবই কম।

৪) ভিভিএস লক্ষ্মণ: ৭১.২০ স্ট্রাইক রেট

Mohammad Azharuddin Opens Up Why VVS Laxman Missed Out The World Cup

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়ে ওঠেন। তার দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ওয়ানডে দলে সুযোগ পেলেও তেমন সাফল্য পাননি। ভারতের হয়ে তিনি ৮৬টি ওয়ানডে ম্যাচে ২,৩৩৮ রান করেন, যেখানে তার স্ট্রাইক রেট ছিল মাত্র ৭১.২০।

৫) কৃষ্ণমাচারি শ্রীকান্ত: ৭১.৭৫ স্ট্রাইক রেট

We never thought of winning 1983 World Cup when we left India: Srikkanth

ভারতীয় দলের প্রাক্তন ওপেনার কৃষ্ণমাচারি শ্রীকান্ত দীর্ঘসময় ধরে ক্রিকেট খেলেন এবং ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ভারতের হয়ে তিনি ১৪৬টি ওয়ানডে ম্যাচে ৪,০৯৯ রান করেছিলেন। যেখানে তার স্ট্রাইক রেট ছিল মাত্র ৭১.৭৫ – যা সবচেয়ে কম স্ট্রাইক রেট থাকা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এটি একটি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top