Connect with us

টেস্ট ক্রিকেটে সর্বাধিক স্ট্রাইক রেট রয়েছে এই পাঁচ ব্যাটসম্যানের

Cricket

টেস্ট ক্রিকেটে সর্বাধিক স্ট্রাইক রেট রয়েছে এই পাঁচ ব্যাটসম্যানের

কিছু ব্যাটসম্যান ছিলেন যারা কখনোই সীমিত ওভারের ক্রিকেট থেকে টেস্টকে আলাদা নজর দেখেনি। টেস্ট ক্রিকেটেও নিজস্ব ছন্দে ব্যাট করে গেছেন। স্বাভাবিকভাবেই সেইসব ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট অন্যান্যদের তুলনায় অনেক বেশি।

আজকের প্রতিবেদন রয়েছে, টেস্ট ক্রিকেটে যে পাঁচ ব্যাটসম্যানের স্ট্রাইক রেট সর্বাধিক। তবে ন্যূনতম যাদের ৫০০০ রান রয়েছে। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

৫) ভিভিয়ান রিচার্ডস: (স্ট্রাইক রেট – ৭০.১৯)

On This Day: 15th April 1986, Viv Richards, annihilated England ...

ভিভিয়ান রিচার্ডস হলেন একমাত্র ব্যাটসম্যান যার টেস্ট ক্রিকেটে গড় ৫০ এর বেশি এবং স্ট্রাইক রেট ৭০ এর ওপরে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি ১২১টি টেস্ট ম্যাচ খেলে ৮৫৪০ রান করেছেন। এরমধ্যে রয়েছে ২৪টি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরি।

৪) ডেভিড ওয়ার্নার: (স্ট্রাইক রেট – ৭২.৮৫)

David Warner becomes first to score hundred before Lunch in ...

টেস্ট ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান হলেন ডেভিড ওয়ার্নার। শুরুতেই তিনি দ্রুত অস্ট্রেলিয়ার স্কোরবোর্ড বাড়িয়ে তুলতে সাহায্য করেন। এখনো পর্যন্ত তিনি ৭৪টি টেস্টে ৭২৪৪ রান করেছেন ৭২.৮৫ স্ট্রাইক রেট নিয়ে। যার মধ্যে রয়েছে ২৪টি সেঞ্চুরি ও ৩০টি হাফ সেঞ্চুরি।

৩) কপিল দেব: (স্ট্রাইক রেট – ৮০.৯১)

India vs England Test Flashback: How Kapil Dev's fearless approach ...

প্রথম ভারতীয় ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০টির বেশি উইকেট নিয়েছেন কপিল দেব। তবে তিনি ব্যাট হাতেও যথেষ্ট দক্ষ ছিলেন। তিনি ১৩১টি টেস্ট ম্যাচে ৮০.৯১ স্ট্রাইক রেট নিয়ে ৫২৪৮ রান সংগ্রহ করেছেন। যার মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ২৭টি হাফ সেঞ্চুরি।

২) অ্যাডাম গিলক্রিস্ট: (স্ট্রাইক রেট – ৮১.৯৫)

The humble beginnings of Gilchrist's batting joy | cricket.com.au

অস্ট্রেলিয়া দলের বিখ্যাত উইকেট রক্ষক তথা বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। তার ঝড়ো ইনিংসের দৌলতে অস্ট্রেলিয়া বহুবার জয় পেয়েছে। তিনি ৯৬টি টেস্ট ম্যাচে ৮১.৯৫ স্ট্রাইক রেট নিয়ে ৫৫৭০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৭টি সেঞ্চুরি ও ২৬টি হাফ সেঞ্চুরি।

১) বীরেন্দ্র সেহবাগ: (স্ট্রাইক রেট – ৮১.৯৫)

Virender Sehwag retires from international cricket, IPL

সর্বকালের সেরা বিধ্বংসী ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম হলেন বীরেন্দ্র সেহবাগ। বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিনি ৭টি সেঞ্চুরি করেছেন ১০০টিরও রকম বলে। ভারতের হয়ে ১০৪টি টেস্ট ম্যাচ খেলে ৮৫৮৬ রান করেন ৮১.৯৫ স্ট্রাইক রেট নিয়ে। যার মধ্যে রয়েছে ২৩টি সেঞ্চুরি ও ৩২টি হাফ সেঞ্চুরি।

Continue Reading
Click to comment
To Top