Connect with us

Cricket

৩০ বছর হওয়ার আগে সর্বাধিক টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছেন এই পাঁচ ব্যাটসম্যান

একজন ব্যাটসম্যান তিরিশ বছর বয়স হওয়ার আগেই ভরপুর দক্ষতা অর্জন করেন কানায় কানায়। এই সময়ে তিনি দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠার সাথে সাথে তরুণ ক্রিকেটারদেরও সঠিক পথে চালনা করেন। আবার কেউ কেউ এই বয়সে অধিনায়কের দায়িত্বও পালন করেন। 

আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, ৩০ বছর হওয়ার আগে সর্বাধিক টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছেন যে পাঁচ ব্যাটসম্যান! এখন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

শচীন টেন্ডুলকার: ৩১ সেঞ্চুরি

This day in 1989: Sachin Tendulkar debuts. This day in 2013: Sachin Tendulkar plays his last international knock - Sports News

দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে শচীন টেন্ডুলকার অসংখ্য রেকর্ড করেছেন যার মধ্যে কয়েকটি আবার ভাঙ্গা সম্ভব নয়। এই বিশ্বসেরা ব্যাটসম্যান ৩০ বছর বয়সেই ৩১টি টেস্ট সেঞ্চুরির মালিক হন। তার ধারেপাশে কেউ নেই – যা একটি রেকর্ড। পরিসংখ্যানের কথা বললে, টেস্ট ক্রিকেটে তিনি মোট ৫১টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

অ্যালিস্টার কুক: ২৫ সেঞ্চুরি

Ashes: Alastair Cook hits back at critics after master innings | Cricket | Sport | Express.co.uk

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক। অধিনায়কের দায়িত্ব গ্রহণের পর পর প্রথম পাঁচ টেস্টের প্রতিটিতেই সেঞ্চুরি করেছেন। এছাড়াও ইংল্যান্ড দলের হয়ে তিনি সর্বাধিক ৩৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

বিরাট কোহলি: ২৪ সেঞ্চুরি

IND vs ENG, 1st Test: Virat Kohli stands tall amidst ruins, scores maiden Test century in England

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ২০১১ সালে তিনি ভারতীয় দলে টেস্ট ক্রিকেটে অভিষেক করেন। এরপর একের পর এক সাফল্যের সিঁড়ি ভেঙে উন্নতির শিখরে পৌঁছেছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৮৭ টেস্টে ২৭টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

স্টিভ স্মিথ: ২৩ সেঞ্চুরি

Ashes 2019: Steve Smith on verge of breaking 43-year-old record in Test cricket - cricket - Hindustan Times

এ তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন অস্ট্রেলিয়া দলের অন্যতম সেরা ক্রিকেটার স্টিভ স্মিথ। মূলত একজন অলরাউন্ডার হিসেবে দলে যোগদান করলেও পরবর্তীকালে বিখ্যাত ব্যাটসম্যান হয়ে ওঠেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭৫ টেস্টে ২৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

গ্রেম স্মিথ ও জ্যাক ক্যালিস: ২২ সেঞ্চুরি

Role of Graeme Smith and Jacques Kallis with emergence of next generation cricketers - Cricket Country

এই তালিকায় যুগ্মভাবে পঞ্চম স্থানে গ্রেম স্মিথ ও জ্যাক কালিস – উভয় খেলোয়াড়ই দক্ষিণ আফ্রিকার। গ্রেম স্মিথ অধিনায়ক হিসেবে সর্বাধিক সেঞ্চুরির মালিক আর এদিকে জ্যাক ক্যালিস একমাত্র ক্রিকেটার যিনি টেস্ট ও ওডিআই ক্রিকেটে ১১,০০০ এর বেশি রান এবং ২৫০ উইকেট নিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, গ্রেম স্মিথ মোট ২৭টি এবং জ্যাক ক্যালিস ৪৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top