ক্রিকেট

ওয়ানডেতে দ্রুত ১৫টি সেঞ্চুরি করেছেন এই পাঁচ ব্যাটসম্যান; তালিকায় দুজন ভারতীয়

লাহোর: অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৪৯ রানের তাড়া করতে নেমে দুর্দান্ত জয় পেয়েছে পাকিস্তানি দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটাই ছিল ৩০০-র বেশি লক্ষ্য তাড়া করে পাকিস্তানের প্রথম জয়। এদিকে অধিনায়ক বাবর আজমের ব্যাট থেকে এসেছে একটি দুর্দান্ত সেঞ্চুরি। ফলে ওয়ানডের ইতিহাসে তিনি দ্রুত ১৫টি সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন ও পেছনে ফেলেছেন হাশিম আমলা, বিরাট কোহলির মতো তাবড় তাবড় ব্যাটসম্যানদের। এবার জেনে নেওয়া যাক, আন্তর্জাতিক ওয়ানডেতে দ্রুত ১৫টি সেঞ্চুরি করেছেন যে পাঁচ ক্রিকেটার:  

১) বাবর আজম: ৮৩ ইনিংস

পাকিস্তানি অধিনায়ক বাবর আজম ১৫টি সেঞ্চুরি করতে খেলেছেন মাত্র ৮৩টি ইনিংস, ফলে সবাইকে ছাপিয়ে গিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই বাবর আজম ধারাবাহিকতা দেখিয়েছেন। এখনও পর্যন্ত এই দুর্দান্ত ব্যাটসম্যান ৮৩টি ওডিআই ইনিংসে ৫৭ গড়ে ৪১৫৬ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৫টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৫৮ রান।

২) হাশিম আমলা: ৮৬ ইনিংস

এতদিন দ্রুততম ১৫টি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার হাশিম আমলার দখলে। তিনি এই কৃতিত্ব অর্জন করতে খেলেছিলেন ৮৬টি ইনিংস। হাশিম আমলার আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের কথা বললে তিনি মোট ১৮১টি ম্যাচে ৪৯ গড়ে ৮১১৩ রান করেছেন। এরমধ্যে তার ব্যাট থেকে এসেছে মোট ২৭টি সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর ১৫৯ রান।

৩) বিরাট কোহলি: ১০৬ ইনিংস

বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ইতিমধ্যেই এমন কতগুলি রেকর্ড অর্জন করেছেন যে কোনও ক্রিকেটারের পক্ষে একটি স্বপ্ন। যাইহোক গত দুই বছরেরও বেশি সময় ধরে তার ব্যাট থেকে কোনও ফরম্যাটে সেঞ্চুরি না আসায় সমালোচনার শিকার হচ্ছেন। বিরাট কোহলি এখনো পর্যন্ত ২৬০টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ৫৮ গড়ে ১২৩১১ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪৩টি দুর্দান্ত সেঞ্চুরি ও তার সর্বোচ্চ ১৮৩ রান।

৪) ডেভিড ওয়ার্নার: ১০৮ ইনিংস

বিধ্বংসী ওপেনার ডেভিড ওয়ার্নার একমাত্র অস্ট্রেলিয়ান খেলোয়াড় হিসেবে এই তালিকায় জায়গা করে নিয়েছেন, যিনি ১৫টি সেঞ্চুরি করতে ১০৮টি ইনিংস খেলেছিলেন। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করে শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন। ডেভিড ওয়ার্নার এখনও পর্যন্ত ১২৮টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ৪৫ গড়ে ৫৪৫৫ রান করেছেন। তার ব্যাট থেকে এসেছে ১৮টি দুর্দান্ত সেঞ্চুরি ও তার সর্বোচ্চ স্কোর ১৭৯ রান।

৫) শিখর ধাওয়ান: ১০৮ ইনিংস

ভারতীয় বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ানও এই তালিকায় জায়গা করে নিয়েছেন। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন তিনি এবং তারই প্রতিফলন ঘটেছে আন্তর্জাতিক ক্রিকেটে। আন্তর্জাতিক ওয়ানডেতে ১৫টি সেঞ্চুরি করতে তিনি খেলেছেন ১০৮টি ইনিংস। শিখর ধাওয়ান এখনও পর্যন্ত ১৪৯টি ওয়ানডে ম্যাচে ৪৫ গড়ে ৬২৮৪ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৪৩ রান।

error: Content is protected !!