ক্রিকেট

ভারতের এই তিনটি ক্রিকেট স্টেডিয়াম, যেখানে একটিও আইপিএল ম্যাচ অনুষ্ঠিত হয়নি

শুরু হয়েছে আইপিএলের ১৫ তম আসর। করোনা সংক্রমনের কথা মাথায় রেখে এবারের আইপিল খেলাগুলো মাত্র কয়েকটি মাঠেই সীমাবদ্ধ রয়েছে। আইপিএল ক্রিকেটপ্রেমীদের সবচেয়ে বড় বিনোদনের মাধ্যম, এই নিয়ে কোনও সন্দেহ নেই। তাই প্রতিটি রাজ্যের দর্শকরা চেয়ে থাকেন যে তাদের শহরে আইপিএল খেলা হোক, কিন্তু সব ক্ষেত্রে তা সম্ভব হয় না। এদিকে ভারতবর্ষে ক্রিকেট স্টেডিয়াম এর অভাব নেই। কিছু কিছু রাজ্যে আবার তিন থেকে চারটি স্টেডিয়াম রয়েছে। তবে এমন কিছু স্টেডিয়াম রয়েছে যেখানে এখনও পর্যন্ত আইপিএল ম্যাচ অনুষ্ঠিত হয়নি। এবার দেখে নেওয়া যাক:

১) বিদর্ভ ক্রিকেট স্টেডিয়াম, নাগপুর: 

নাগপুর ক্রিকেট স্টেডিয়াম ভারতের মধ্যে অন্যতম বৃহত্তম স্টেডিয়াম হলেও সম্প্রতি সময়ে এখানে কোন আন্তর্জাতিক টেস্ট ওয়ানডে ম্যাচ দেখা যায়নি। এছাড়া এখনো পর্যন্ত নাগপুরের কোন আইপিএল ম্যাচ অনুষ্ঠিত হয়নি। পুরনো স্টেডিয়ামের জায়গায় নতুন স্টেডিয়াম তৈরি করার পরও আইপিএলের একটিও ম্যাচ পায়নি। ফ্লাডলাইট না থাকার কারণে এই মাঠের জন্য সবচেয়ে বড় ক্ষতি প্রমাণিত হয়েছে।

২) লালবাহাদুর ক্রিকেট স্টেডিয়াম, হায়দ্রাবাদ:

হায়দ্রাবাদের এই স্টেডিয়ামটি সুসজ্জিত এবং ২৫ হাজারেরও বেশি দর্শক আসনের ব্যবস্থা রয়েছে। এটাকে আইপিএলের উপযুক্ত মাঠ হিসেবে বিবেচনা করা যেতে পারে কিন্তু এখনও পর্যন্ত তা হয়নি। রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের কারনে এই মাঠটি কোনও আইপিএল ম্যাচ পায়নি।

৩) জহরলাল নেহেরু স্টেডিয়াম, গোয়া:

গোয়ায় অনুষ্ঠিত জহরলাল নেহেরু ক্রিকেট স্টেডিয়ামটি ২০ হাজার দর্শকধারণ ক্ষমতা ছাড়াও ম্যাচ এবং খেলোয়াড়দের জন্য সমস্ত ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। ২০১০ সালে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে শেষবার ওডিআই ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল তবে বৃষ্টির কারণে একটিও বল গড়ায়নি। আইপিএল স্টেডিয়ামে যা যা থাকা উচিত এই মাঠেও সব কিছুই রয়েছে তবুও আইপিএল ম্যাচের জন্য কখনো আয়োজন করা হয়নি।

error: Content is protected !!