Connect with us

Cricket

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার যারা অভিষেক ম্যাচেই অধিনায়ক হয়েছিলেন

প্রতিটি ক্রিকেটারের সাফল্যের ওপর বিচার করে তাকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়। কয়েকজন সৌভাগ্যবান ক্রিকেটার ছিলেন যারা প্রথম ম্যাচেই ভারতের হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করেন। আজকের প্রতিবেদনে রয়েছে সেই পাঁচ ভারতীয় ক্রিকেটার, যারা প্রথম ম্যাচেই দলকে নেতৃত্ব দিয়েছিলেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

সি কে নাইডু: ভারতীয় দল ১৯৩২ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিল, আর এই ম্যাচে সি কে নাইডু অধিনায়কত্ব পেয়েছিলেন। এই সময় তিনি ৪ টি টেস্টে ভারতের অধিনায়ক ছিলেন। একটি টেস্ট ড্র এবং ভারতকে ৩ ম্যাচে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।

Image result for ck nayudu

মহারাজ কুমার ভিজিয়ানগরাম: সি কে নাইডু পরে মহারাজ কুমার ভিজিয়ানগরাম তিনি প্রথম ম্যাচেই অধিনায়কত্ব প্রাপ্ত দ্বিতীয় খেলোয়াড় ছিলেন। ১৯৩৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে খেলা টেস্ট সিরিজের সময় তাকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়।

ইফতিখার আলী খান পতৌদি: প্রাক্তন ডানহাতি ব্যাটসম্যান ইফতিখার আলী খান পাতৌদি ১৯৪৬ সালে ইংল্যান্ডে অভিষেকের সুযোগ পান। পতৌদির প্রথম টেস্ট ম্যাচে তাকে দলের অধিনায়কত্ব দেওয়া হয়েছিল। এরআগে তিনি ইংল্যান্ড দলের হয়ে খেলতেন।

Image result for Iftikhar Ali Khan Pataudi

অজিত ওয়াদেকার: ১৯৩২ সালে ভারতীয় দলটি টেস্টে ক্রিকেট শুরু করেছিল এবং ১৯৭৪ সালে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে। এই ম্যাচে অজিত ওয়াদেকারকে দলের অধিনায়ক করা হয়, এভাবেই তিনি ভারতের প্রথম ওয়ানডে অধিনায়ক হন।

Image result for Virendra Sehwag t20

বীরেন্দ্র শেহবাগ: খুব কম ক্রিকেটপ্রেমী জানেন যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের প্রথম অধিনায়ক ছিলেন বীরেন্দ্র শেহবাগ। ২০০৬ সালে ভারত দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টি-টোয়েন্টি খেলেছিল, এই ম্যাচে শেহবাগ অধিনায়ক ছিলেন। তবে এই ম্যাচের পরে তিনি টি-টোয়েন্টিতে আর কখনোই অধিনায়ক হওয়ার সুযোগ পাননি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top