Connect with us

Cricket

মিডল অর্ডারের ৫ ব্যাটসম্যান, যারা ওপেনিং করতে নেমে দুর্দান্ত সাফল্য পেয়েছেন

ক্রিকেট মানেই অনিশ্চয়তার খেলা, মাঠে কখন কার ভাগ্য বদলে যেতে পারে তা কেউ বলতে পারে না। যখন কোন ব্যাটসম্যান তার ব্যাটিং পজিশন নিয়ে বারবার ব্যর্থ হন তখন দলের তরফ থেকে অন্য পজিশনে খেলার সুযোগ করে দেয়া হয়। অনেক ব্যাটসম্যান রয়েছেন যারা তাদের ক্যারিয়ার মিডল অর্ডারে শুরু করে পরবর্তীকালে দুর্দান্ত ওপেনার হয়ে ওঠেন।

আজকের প্রতিবেদন রয়েছে এমন পাঁচ ব্যাটসম্যানের কথা বলা হয়েছে, যারা মিডল অর্ডার থেকে ওপেনিং করতে গিয়ে দুর্দান্ত সফলতা অর্জন করেছেন। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) বীরেন্দ্র শেবাগ:

বীরেন্দ্র শেবাগ একজন মিডিল অর্ডার ব্যাটসম্যান হিসেবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন। মিডিল অর্ডারে তিনি ৩৩টি ইনিংস খেলেন। যার মধ্যে রয়েছে কেবল একটি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরি। এরপর টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে তাকে ওপেনিং করতে পাঠানো হয়।

Harbhajan Singh questions Wasim Jaffer's all-time India ODI XI for ...

এরপর শেবাগকে আর কখনোই পেছন ফিরে তাকাতে হয়নি। ওপেনিংয়ে তিনি ২১২টি ইনিংস খেলে ৭৫০০ এর বেশি রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৪টি সেঞ্চুরি এবং ৩২টি হাফ সেঞ্চুরি। এছাড়াও তার একটি ডাবল সেঞ্চুরি রয়েছে।

২) ব্রেন্ডন ম্যাককালাম:

নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম তার ক্যারিয়ারের প্রথমদিকে দলের নিম্নার্ধে ব্যাট করতেন। জানিয়ে রাখি, তিনি ৯ নম্বরে ব্যাট করেও দুটি হাফ-সেঞ্চুরি করেন। তবে মিডল অর্ডারে ধারাবাহিকতার অভাবে খেলতে পারেননি।

ICC Cricket World Cup 2015: Stephen Fleming backs Australia, New ...

এরপর তিনি ওপেনারের দায়িত্ব নিয়ে আক্রমনাত্মক ব্যাট করতেন। ওডিআইতে ১০৭টি ইনিংসে ১০৭.৭৫ স্ট্রাইক রেট নিয়ে ৩৩৬৩ রান করেন।

৩) তিলকরত্নে দিলশান:

Tillakaratne Dilshan reveals details about his captaincy period ...

শ্রীলঙ্কার অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন তিলকারত্নে দিলশান। মিডল অর্ডারে ধুঁকতে থাকা তিনি ১২৭টি ইনিংসে মাত্র একটি সেঞ্চুরি করেন। এরপর ওপেনিং-এ দায়িত্ব নেওয়ার পর তিনি ১৭৬টি ইনিংসে ২১টি সেঞ্চুরি করেন।

৪) রোহিত শর্মা:

২০১৩ এর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ছিল রোহিত শর্মার কেরিয়ারের টার্নিং পয়েন্ট। তার আগে তিনি কেবল দলে টিকে থাকার জন্য লড়াই করতেন। তিনি ৯৮টি ইনিংসে মাত্র ২টি সেঞ্চুরি করেন।

India should be able to win at least two World Cups out of three ...

এরপরে ওপেনিংয়ের দায়িত্ব পেয়ে হিটম্যান বেশ কয়েকটি আন্তর্জাতিক রেকর্ড ভেঙে দেন। তাঁর নামে তিনটি ওডিআই ডাবল সেঞ্চুরি রয়েছে এবং সর্বাধিক টি-টোয়েন্টি সেঞ্চুরির রেকর্ডও রয়েছে তার নামে।

৫) সনথ জয়সুরিয়া:

এই তালিকায় আরও একজন শ্রীলঙ্কার বিস্ফোরক ব্যাটসম্যান হলেন সনথ জয়সুরিয়া। ক্যারিয়ার শুরুর দিকে ওডিআইতে মিডল অর্ডারে প্রথম ৫০টি ইনিংসে ব্যাট করেন এবং এই পজিশনে তার সর্বোচ্চ স্কোর হলো ৬৫* রান।

Sanath Jayasuriya, former Sri Lanka captain, charged with two ...

এরপর টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে তাকে ওপেনিংয়ের দায়িত্ব দেয়া হয়। জয়সুরিয়া ৩৮৩ ওডিআই ইনিংস খেলে ৯২.৪৮ স্ট্রাইক রেট নিয়ে ১২,৫০০ এর বেশি রান করেন। যার মধ্যে ২৮টি সেঞ্চুরি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top