Connect with us

Cricket

বিদেশে জন্ম নেওয়া এই ৬ ক্রিকেটার ভারতের জাতীয় দলের হয়ে খেলেছেন

প্রতিটি তরুণ খেলোয়াড়ই ভারতীয় দলের হয়ে ক্রিকেট খেলার স্বপ্ন দেখে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে আমরা অনেক খেলোয়াড়কে দেখেছি অন্য দেশের হয়ে খেলতে। ভারতবর্ষে খেলোয়াড়দের প্রতিভার কোন শেষ নেই, তবুও কয়েকজন বিদেশি বংশোদ্ভূত ক্রিকেটার ভারতের হয়ে খেলেছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, বিদেশে জন্ম নিয়ে ভারতীয় দলের হয়ে খেলেছেন যে ৬ ক্রিকেটার! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) রবিন সিং (জন্ম: ত্রিনিদাদ ও টোবাগো)

5 famous Indian players who scored only one ODI century - Yahoo! Cricket.

এই তালিকায় রয়েছেন ভারতীয় দলের দুর্দান্ত অলরাউন্ডার রবিন সিং। তার জন্ম ত্রিনিদাদের প্রিন্স টাউনে। তিনি চাইলে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে পারতেন, তবে তিনি ভারতে এসে ক্রিকেট খেলতে শুরু করেছিলেন এবং এখানে জাতীয় দলের সদস্য হন। ওয়ানডে ক্যারিয়ারে তিনি ১৩৬ ম্যাচে ২৩৩৬ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৯টি হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি।

২) প্রবীর কুমার সেন (জন্ম: বাংলাদেশ)

Probir Sen: The first great Indian wicketkeeper - Cricket Country

প্রবীর কুমার সেন জন্মগ্রহণ করেছিলেন বাংলাদেশের কুমিল্লায়। তিনি ১৯৪৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত ভারতের হয়ে খেলেন। তিনি তার ক্রিকেট কেরিয়ারে মোট ১৪ টেস্ট ম্যাচে ১১.৭৮ গড়ে ১৬৫ রান করেছিলেন। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ২০টি ক্যাচ এবং ১১টি স্টাম্পও করেন।

৩) লাল সিংহ (জন্ম: মালয়েশিয়া)

Lall Singh Age, Height, Weight, Bio & Family – Stars Fact

লাল সিংহের জন্ম মালয়েশিয়ার কুয়ালালামপুরে। তিনি ভারতের হয়ে একটি টেস্ট ম্যাচ খেলে দুই ইনিংসে মোট ৪৪ রান করেন। এই ম্যাচটি ছিল ভারতীয় ক্রিকেট ইতিহাসের প্রথম ম্যাচ। যদিও ভারতীয় দলকে ১৫৮ রানের ব্যবধানে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।

৪) সেলিম দুরানী (জন্ম: আফগানিস্থান)

They don't make 'em like Salim Durani anymore | Sports News,The Indian  Express

সেলিম দুরানীর জন্ম কাবুলের পাঠান পরিবারে এবং বেড়ে ওঠা জামনগরে। তিনিই প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি চলচ্চিত্র জগতে বিশেষ ভূমিকা পালন করেছিলেন। পারভীন ববির বিপরীতে ‘চরিত্র’ মুভিতে নায়ক হিসাবে হাজির দেখা যায় তাকে। তিনি ১৯৬০ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত টিম ইন্ডিয়ার হয়ে ক্রিকেট খেলেন এবং এই সময়ে তিনি ২৯ টেস্টে ২৫.০৪ গড়ে ১,২০২ রান করেছিলেন এবং ৭৫টি উইকেট নেন।

৫) অশোক গন্ডোত্রা (জন্ম: ব্রাজিল)

Ashok Gandotra Age, Height, Weight, Bio & Family – Stars Fact

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অশোক গন্ডোত্রা ব্রাজিলে জন্মগ্রহণ করেন। তবে তিনি ভারতে এসে বাংলা ও দিল্লির হয়ে মোট ৫৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ১৯৬৯ সালে তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে দুটি টেস্টে তিনি ৫৪ রান করেছিলেন।

৬) আবদুল হাফিজ করদার (জন্ম: পাকিস্থান)

Abdul Hafeez Kardar's 94th Birthday || GOOGLE DOODLE - YouTube

আবদুল হাফিজ কারদার পাকিস্থানের লাহোরে জন্মগ্রহণ করেন। তিনি ভারতীয় দলের হয়ে মোট তিনটি ম্যাচ খেলেছিলেন। এরপর ভারত-পাকিস্তান বিভাগ হয়ে গেলে তিনি পাকিস্তানের অংশে চলে যান এবং তাদের হয়ে খেলতে শুরু করেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top