Connect with us

একই টেস্ট ম্যাচে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে এই ৭ ব্যাটসম্যান

Cricket

একই টেস্ট ম্যাচে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে এই ৭ ব্যাটসম্যান

সেঞ্চুরি হাঁকিয়ে বড় রানের ইনিংস খেলা ব্যাটসম্যানেদের পক্ষে অত্যন্ত গর্বের বিষয়। সীমিত ওভারের তুলনায় টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানোর সুযোগ বেশি থাকে তাই অনেকেই দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকানোর চেষ্টা করেন। ইতিহাসে অনেক ব্যাটসম্যান রয়েছেন যারা দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন আবার কেউ কেউ সেঞ্চুরিসহ একটি ডাবল সেঞ্চুরিও হাঁকিয়েছেন।

আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, একই টেস্ট ম্যাচে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৭ ব্যাটসম্যান! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ডগ ওয়াল্টার্স: 

Australian test legend Doug Walters to share his stories in ...

এই অস্ট্রেলিয়ান ডানহাতি ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে ২৪২ রান করেন। এরপর দ্বিতীয় ইনিংসে তিনি ১০৩ রান করেছিলেন।

২) সুনীল গাভাস্কার:

Gavaskar Describes Akhtar As A Fast Bowler With A Sense Of Humour

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। তিনি একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি একই টেস্টে সেঞ্চুরি এবং ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। ১৯৭১ সালে তিনিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ১২৪ এবং দ্বিতীয় ইনিংসে ২২০ রান করেন।

৩) লরেন্স রো:

Happy Birthday Lawrence Rowe Some Interesting Fact About Former ...

লরেন্স রো ছিলেন একজন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান যিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে ২১৪ রান এবং দ্বিতীয় ইনিংসে ১০০ রান করেন।

৪) গ্রেগ চ্যাপেল:

Legends Month: The best of Greg Chappell | cricket.com.au

এই তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান গ্রেগ চ্যাপেল। যিনি ১৯৭৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৪৭ রান এবং দ্বিতীয় ইনিংসে ১৩৩ রান করেন।

৫) গ্রাহাম গুচ:

India vs England Test Flashback: How Kapil Dev's fearless approach ...

১৯৯০ সালে ইংল্যান্ডের ব্যাটসম্যান গ্রাহাম গুচ ভারতের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে ট্রিপল সেঞ্চুরি ও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। প্রথম ইনিংসে ৩৩৩ রান করেন এবং দ্বিতীয় ইনিংসে শত রানের একটি ইনিংস খেলেন।

৬) ব্রায়ান লারা:

Top 5 players to score most runs on the foreign soil in Tests ...

ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হলেন ব্রায়ান লারা যার ঝুলিতে অসংখ্য রেকর্ড রয়েছে। ২০০১ সালে শ্রীলংকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে তিনি প্রথম ইনিংসে ২২১ রান এবং দ্বিতীয় ইনিংসে ১৩০ রান করেন। 

৭) কুমার সাঙ্গাকারা:

Kumar Sangakkara in self-quarantine after returning from UK ...

কুমার সাঙ্গাকারা ছিলেন দ্বিতীয় ব্যাটসম্যান, যিনি গ্রাহাম গুচের মতোই তিন একটি টেস্ট ম্যাচে ট্রিপল সেঞ্চুরি ও সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৩১৯ রান এবং দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top