Connect with us

Cricket

টেষ্ট হোক বা ওডিআই – দুই ফরম্যাটেই ১০,০০০ রান পূর্ণ করেছেন এই ৭ ব্যাটসম্যান

প্রতিটি ব্যাটসম্যানের স্বপ্ন থাকে তার দেশের হয়ে খেলে সুনাম অর্জন করা। এমন কিছু ব্যাটসম্যান রয়েছেন যারা টেস্ট হোক বা ওয়ানডে – দুই শ্রেণীর ক্রিকেটেই ১০,০০০ রানের গণ্ডি পার করে তাদের স্বপ্নকে সফল করেছেন, যে কারণে তারা গোটা বিশ্বের কাছে “কিংবদন্তি ব্যাটসম্যান” হিসেবে পরিচিত। 

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট এবং ওয়ানডেতে দশ হাজার রান সংগ্রহ করেছেন যে ৭ ব্যাটসম্যান ! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

শচীন টেন্ডুলকার: (ভারত)

Bangladesh v India, Asia Cup, Mirpur: Sachin Tendulkar scores his 100th international century

টেস্ট হোক বা ওডিআই দুই ফরম্যাটেই সর্বাধিক রানের মালিক শচীন টেন্ডুলকার। এছাড়াও দ্রুততম ১০ হাজার রানের তালিকায় তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। ২০০ টেস্টে তিনি ১৫,৯২১ রান এবং ৪৬৩ ওডিআই ম্যাচে ১৮,৪২৬ রান সংগ্রহ করেছেন। 

রিকি পন্টিং: (অস্ট্রেলিয়া)

rp - The Cricket Lounge

অস্ট্রেলিয়াকে দুইবার (২০০৩ ও ২০০৭ সাল) চ্যাম্পিয়ন করা বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং এই তালিকায় রয়েছেন। ১৬৮ টেস্টে তিনি ১৩,৩৭৮ রান এবং ৩৭৫ ওডিআই ম্যাচে ১৩,৪০৭ রান সংগ্রহ করেছেন।

জ্যাক কালিস: (দক্ষিণ আফ্রিকা)

Jacques Kallis (Former South African Cricketer): Profile, Records, Wife, Controversies, Age, Weight, Height and More - India Fantasy

সর্বকালের সেরা অলরাউন্ডার জ্যাক কালিস টেস্ট ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি (৪৫) হাঁকানোর তালিকায় তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি ব্যাটসম্যান ১৬৬ টেস্টে তিনি ১৩,২৮৯ রান এবং ৩২৮ ওডিআই ম্যাচে ১১,৫৭৯ রান সংগ্রহ করেছেন।

রাহুল দ্রাবিড়: (ভারত)

121641077_crop_north - Vbet News

রাহুল দ্রাবিড় টেস্ট ক্রিকেটের আদর্শ ব্যাটসম্যান হলেও ওডিআই ক্রিকেটেও তিনি কম যান না, দুই ফরম্যাটেই ১০ হাজার রান সংগ্রহ করেছেন। এছাড়া সারা বিশ্ব তাকে “দ্যা ওয়াল” নামে চেনে। ১৬৪ টেস্টে তিনি ১৩,২৮৮ রান এবং ৩৪৪ ওডিআই ম্যাচে ১০,৮৮৯ রান সংগ্রহ করেছেন।

কুমার সাঙ্গাকারা: (শ্রীলংকা)

Sri Lanka vs Scotland, ICC Cricket World Cup 2015: Tillakaratne Dilshan's hundred, Kumar Sangakkara re-writes records, Josh Davey's wickets and other highlights - Cricket Country

ওয়ানডে ক্রিকেটে বাঁহাতি ব্যাটসম্যানেদের মধ্যে সর্বাধিক রান সংগ্রহ করেছেন কুমার সাঙ্গাকারা। তার নেতৃত্বে শ্রীলঙ্কা দল ২০১১ বিশ্বকাপের ফাইনালে ওঠে, কিন্তু নিরাশ হতে হয়। ১৩৪ টেস্টে তিনি ১২,৪০০ রান এবং ৩৮০ ওডিআই ম্যাচে ১৪,২৩৪ রান সংগ্রহ করেছেন।

ব্রায়ান লারা: (ওয়েস্ট ইন্ডিজ) 

On This Day 16 Years Ago Brian Lara Made History by Scoring 400 Runs - EssentiallySports

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ব্রায়ান লারার ৪০০* রানের অপরাজিত ইনিংসটি, সর্বকালের সেরা ইনিংস বলে বিবেচিত হয়, ১৬ বছর পেরিয়ে গেছে তবুও কেউ এই রেকর্ডটি ভাঙতে পারেনি। ১৩১ টেস্টে তিনি ১১,৯৫৩ রান এবং ২৯৯ ওডিআই ম্যাচে ১০,৪০৫ রান সংগ্রহ করেছেন। 

মাহেলা জয়াবর্ধনে: (শ্রীলংকা)

Mahela Jayawardene joins PSL - ARYSports.tv

শ্রীলংকার আরো এক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে এই তালিকায় রয়েছেন। তিনি বিশ্বকাপের ফাইনাল (২০১১) এর সেমিফাইনালে (২০০৭) সেঞ্চুরি হাঁকানো একমাত্র ব্যাটসম্যান। ১৪৯ টেস্টে তিনি ১১,৮১৪ রান এবং ৪৪৮ ওডিআই ম্যাচে ১২,৬৫০ রান সংগ্রহ করেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top