ক্রিকেট

৬ জন ভারতীয় ব্যাটসম্যান যারা একই টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন

ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরম্যাট হল টেস্ট, কারণ এই খেলায় একজন ক্রিকেটারের ধৈর্য, বিচক্ষণ ও দক্ষতার পরিচয় পাওয়া যায়। কেবল এই ফরম্যাটে ব্যাটসম্যানরা কখনও কখনও দুই ইনিংসেই সেঞ্চুরি করার সুযোগ পেয়ে থাকেন। ক্রিকেট বিশ্বে এমন অনেক ব্যাটসম্যান রয়েছেন যারা এই কৃতিত্ব একাধিকবার অর্জন করেছেন। এই প্রতিবেদনে ভারতীয়দের কথা বলা হয়েছে, যারা একই টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন।

১) বিজয় হাজারে:

Image

প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে বিজয় হাজারে একটি টেস্ট ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ১৯৪৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। এই ম্যাচে বিজয় হাজারে প্রথম ইনিংসে ১১৬ রান ও দ্বিতীয় ইনিংসে ১৪৫ রান করেছিলেন। যদিও ম্যাচটি ভারতীয় দল পরাজয়ের মুখোমুখি হয়। 

২) সুনীল গাভাস্কার:

Image

একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব তিনবার অর্জন করেছেন সুনীল গাভাস্কার। প্রথমবার ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৪, ২২০ রান। দ্বিতীয়বার ১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে ১১১, ১৩৭ রান এবং তৃতীয়বার ফের ১৯৭৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০৭, ১৮২ রানে অপরাজিত থাকেন।

৩) রাহুল দ্রাবিড়:

Image

সুনীল গাভাস্কারের পর সর্বোচ্চ দুই ইনিংসে সেঞ্চুরি করা ভারতীয় ব্যাটসম্যান হলেন রাহুল দ্রাবিড়, যিনি এই কৃতিত্ব দুইবার অর্জন করেছেন। প্রথমে ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে রাহুল দ্রাবিড় ১৯০, অপরাজিত ১০৩ রান। এরপর ২০০৫ সালে তিনি কলকাতায় পাকিস্তানের বিপক্ষে ১১০, ১৩৫ রান করেন।  

৪) বিরাট কোহলি:

Image

প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও এই কৃতিত্ব অর্জন করেছেন। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলির ব্যাট থেকে প্রথম ইনিংসে ১১৫ রান ও দ্বিতীয় ইনিংসে ১৪১ রান আসে। জানিয়ে রাখি এটিই ছিল কোহলির অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট ম্যাচ। এতকিছুর পরেও ম্যাচটি ভারতীয় দল পরাজয়ের মুখোমুখি হয়েছিল। 

৫) অজিঙ্কা রাহানে:

Image

সম্প্রতি টেস্ট ক্রিকেটের বাইরে রয়েছেন অজিঙ্কা রাহানে, কিন্তু একটা সময় মিডিল অর্ডারে তার ব্যাটিংয়ের ওপর নির্ভর করে অনেক ম্যাচ জিতেছে ভারতীয় দল। ২০১৫ সালে দিল্লিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে তার ব্যাট থেকে ১২৭ রান আসে এবং দ্বিতীয় ইনিংসে ১০০ রানে অপরাজিত থেকে বড় রানের লক্ষ্যমাত্রা দেয় দক্ষিণ আফ্রিকাকে। এই ম্যাচটি ভারতীয় দল ৩৩৭ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে।

৬) রোহিত শর্মা:

Image

সর্বশেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। ২০১৯ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চলাকালীন বিশাখাপত্তনমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোহিত শর্মা প্রথম ইনিংসে ১৭৬ রান ও দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করে ভারতীয় দলকে শক্তপোক্ত জায়গায় নিয়ে যান এবং ২০৩ রানে জয়ী হয়। 

error: Content is protected !!