Connect with us

ভারতীয় দলের এই পাঁচ ক্রিকেটার বাঁহাতি ব্যাটসম্যান হলেও বল করতেন ডান হাতে

Cricket

ভারতীয় দলের এই পাঁচ ক্রিকেটার বাঁহাতি ব্যাটসম্যান হলেও বল করতেন ডান হাতে

ভারতীয় ক্রিকেটে এমন কয়েকজন খেলোয়াড় রয়েছেন যারা বাঁহাতি ব্যাটসম্যান ছিলেন কিন্তু ডান হাত দিয়ে বল করতেন। এমনকি ফিল্ডিংয়ের সময়েও দেখা গেছে তাদের ডান হাত দিয়ে বল ছুঁড়তে। আসলে তারা প্রকৃতপক্ষে ডানহাতি খেলোয়াড়, কিন্তু বিশেষ সুবিধার জন্য তারা বাঁ-হাতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন এবং দুর্দান্ত পারফরম্যান্স করে দেশের নাম উজ্জ্বল করেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, ভারতীয় ক্রিকেটের এই পাঁচ খেলোয়াড়, যারা ব্যাট করতেন বাঁ-হাতে কিন্তু বল করতেন ডান হাত দিয়ে! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) শিখর ধাওয়ান:

Shikhar Dhawan's bowling action reported

বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ওপেনার শিখর ধাওয়ান মূলত একজন বাঁহাতি ব্যাটসম্যান। তবে এমনও সময় এসেছিল যখন তিনি বল হাতেও প্রতিভা দেখিয়েছিলেন। জানিয়ে রাখি, এই ডানহাতি অফ-ব্রেক বোলারের আইপিএলে নিজের নামে চারটি উইকেট রয়েছে।

২) গৌতম গম্ভীর:

Gautam Gambhir on Twitter: "Pretty clean bowling action, maybe I ...

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ আইসিসি বিশ্বকাপের নায়ক গৌতম গম্ভীর, যিনি দুটো বিশ্বকাপের ফাইনাল ম্যাচে দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। শিখর ধাওয়ানের মতো তিনিও দিল্লির বাসিন্দা এবং খুব কমই বোলিং করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র ৩ ওভার বোলিং করেছেন, ডানহাতি লেগ স্পিনার হিসেবে।

৩) সুরেশ রায়না:

Page 4 - Why this series is vital for Suresh Raina

সুরেশ রায়না কখনো কখনো দলের প্রয়োজনে তিনি উইকেট তুলে নিতেন এবং ধোনির ট্রাম্পকার্ডও ছিলেন। টেস্ট, ওডিআই, টি-টোয়েন্টি এবং আইপিএলে সব ফরম্যাটের তার সেঞ্চুরি রয়েছে। একজন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি ডানহাতি পার্ট টাইমার অফ স্পিনার ছিলেন। ওয়ানডে ক্রিকেটে তার নামে ৩৬টি উইকেট রয়েছে।

৪) রবিন সিং:

5 Instances when Man of the Match was picked in a strange manner

ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন রবিন সিং। ১৩৬টি ওয়ানডে ম্যাচ খেলা এই বাঁহাতি মিডিল অর্ডার ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি তিনি একজন ডানহাতি মিডিয়াম পেসারও ছিলেন। ওয়ানডে ক্রিকেটে তিনি ৬৯টি উইকেট নিয়েছেন।

৫) সৌরভ গাঙ্গুলী:

Sourav Ganguly Birthday Special: Tribute to the leader who put ...

সৌরভ গাঙ্গুলীর পরিসংখ্যান বলে, তিনিও অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন। কারণ এই বাঁহাতি ব্যাটসম্যানের ওয়ানডে ম্যাচে ১১ হাজার রান সহ ১০০টির বেশি উইকেট রয়েছে। এই ডানহাতি মিডিয়াম পেসার ওয়ানডে ম্যাচে দুই বার ৫টি করে উইকেট নিয়েছেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top