Connect with us

Cricket

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেছেন এই ৫ ভারতীয় ব্যাটসম্যান

গত দুই দশক ধরে ক্রিকেটের তিন ফরম্যাটেই অন্যতম শক্তিশালী দল হয়ে উঠেছে ভারত এবং বর্তমানে আইসিসি চ্যাম্পিয়নশিপ টেস্ট রাঙ্ক-এ সবার শীর্ষে রয়েছে। সুনীল গাভাস্কার থেকে শুরু করে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়ের পর বর্তমানে বিরাট কোহলির মতো বিখ্যাত ব্যাটসম্যানেদের পেয়েছে ভারতীয় দল। 

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেছেন যে ৫ ভারতীয় ব্যাটসম্যান! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) বীরেন্দ্র শেহবাগ: ৩১৯ রান

Virender Sehwag will gift Ferrari to his children if they score more than 319 in any format! - Cricket Country

একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটের দুইবার ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন বীরেন্দ্র শেবাগ। শুধু তাই নয়, ৪ বার ২৫০ রানের বেশি ইনিংস খেলেছেন (৩১৯, ৩০৯, ২৯৩ ও ২৫৪)। ২০০৮ সালে চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি তার ক্যারিয়ারের সর্বোচ্চ ৩১৯ রানের ইনিংস খেলেছিলেন। এই ইনিংসে সাজানো ছিল ৫টি ছক্কা ও ৪২টি বাউন্ডারি। 

২) করুন নায়ার: ৩০৩* রান

Karun Nair smashes 300 in Chennai Test, emulates Gary Sobers, Bob Simpson - cricket - Hindustan Times

দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন করুন নায়ার। ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি ৩০৩ রানের অপরাজিত ইনিংস খেলে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৪টি ছক্কা ও ৩২টি বাউন্ডারি।

৩) ভিভিএস লক্ষ্মণ: ২৮১ রান

This day in 2001: VVS Laxman's epic stand with Rahul Dravid vs Australia - cricket - Hindustan Times

২০০১ সালে কলকাতার ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভিভিএস লক্ষ্মণ ২৮১ রানের ম্যারাথন ইনিংস খেলে দলকে হারের মুখ থেকে বাঁচিয়েছিলেন। রাহুল দ্রাবিড়কে (১৮১) সঙ্গী করে দ্বিতীয় ইনিংসে ৩৭৬ রানের পার্টনারশিপ গড়েন এবং ভারতীয় দল ১৭১ রানে জয় পায়। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ৪৪টি বাউন্ডারি।

৪) রাহুল দ্রাবিড়: ২৭০ রান

Cricket Star Rahul Dravid Retires: What Is the Future Like for India? | Bleacher Report | Latest News, Videos and Highlights

টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা কিংবদন্তি ব্যাটসম্যান হলেন রাহুল দ্রাবিড় – যিনি সারা বিশ্বের কাছে ‘দ্য ওয়াল’ নামে পরিচিত। ২০০৪ সালে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডিতে তিনি তার ক্যারিয়ারের সর্বোচ্চ ২৭০ রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১টি ছক্কা ও ৩৪টি বাউন্ডারি।

৫) বিরাট কোহলি: ২৫৪* রান

Day-Night Test: Virat Kohli marks landmark occasion at Eden Gardens with 70th international century | Cricket News – India TV

বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যানেদের তালিকায় সবার শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে হাঁকিয়েছেন সাতটি ডাবল সেঞ্চুরি – যা একটি বিশ্বরেকর্ড। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ২৫৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২টি ছক্কা ও ৩৩টি বাউন্ডারি। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top